Archiveউৎসব

একঝলকে দেখে নিন আলিপুরদুয়ারের পূজা প্রস্তুতি

Nblive আলিপুরদুয়ারঃ আলিপুরদুয়ারের দত্তপাড়া স্বামী বিবেকানন্দ ক্লাবের সর্বজনীন দুর্গাপূজা। মায়াপুরের ইসকনের মন্দিরের আদলে ৭৫ ফুট উচ্চতা ও ১১০ ফুট চওড়া প্যান্ডেল তৈরি করা হচ্ছে। মেদিনীপুরের প্যান্ডেল শিল্পী।
কুমোরটুলির মৃৎ শিল্পীদের হাতে তৈরি ডাকের সাজের প্রতিমা । এবার এই পুজোর আলোক সজ্জার থিম থাকছে বাঙালির প্রিয় খেলা ফুটবল।

আলিপুরদুয়ারের পূর্বশান্তিনগর এলাকার হোয়াইট হাউস ক্লাব। প্লাস্টিক মুক্ত সমাজ গড়ে তোলার জন্য সাধারন মানুষকে সচেতন করতে মন্ডপ সজ্জ্বায় থাকছে নানাম রকম প্ল্যাকার্ড, ফেস্টুন ও ফুলের টব। প্রতিমা তৈরি করছেন কামাখ্যাগুড়ির শিল্পী।

পূজা এবার ৩৯ তম বর্ষে পদার্পন করল।
নিউটাউন দুর্গা বাড়ির পূজা। মন্দিরের স্থায়ী মন্ডপে প্রতিমা তৈরি করছেন শহরের নামকরা মৃৎশিল্পী। এবছর নিউটাউন দুর্গাবাড়ির পূজা ৮০ তম বর্ষে পা দিল। সাবেকিয়ানার নিউটাউন দুর্গা বাড়ির পূজায় বিশেষ আকর্ষন থাকছে আলোকসজ্জ্বায়।

আলিপুরদুয়ার স্টেশন পাড়া ক্লাবের পূজা এবার ১১০ তম বর্ষে। মন্ডপে থাকছে কাল্পনিক মন্দির।
কৃষ্ণনগরের শিল্পীদের দিয়ে প্রতিমা তৈরি হচ্ছে নবদ্বীপের বিখ্যাত প্যান্ডেল শিল্পী তৈরি করছেন ৭৫ ফুট চওড়া আর ৬৫ ফুট উঁচু প্যান্ডেল। যা নাকি একেবারে আকাশ ছোঁয়া।

আলিপুরদুয়ার রামকৃষ্ণ আশ্রমের দুর্গা পূজা। এই পূজা এবার চতুর্দশ বর্ষে পড়ল। তন্ত্রধারক ১২ পূজারির একটি দল মালদা থেকে আসবেন পূজা করতে। উপকরনের অন্যতম হাতির শুঁড় দিয়ে খুঁড়ে তোলা মাটি। মায়ের স্থানের জন্য সমুদ্র,নদী ,ঝর্না সহ ১৩ প্রকারের জল আসবে।এখানে প্রতিবছর মহা অষ্টমী ও মহা নবমীর দিন ৫০০০ নরনারী প্রত্যেকদিন অন্নভোগ গ্রহন করেন। উল্লেখ্য আলিপুরদুয়ার রামকৃষ্ণ আশ্রমে মহা অষ্টমী সকালে ১২ বছরের কম বয়সের কুমারী কন্যাকে মাতৃরূপে পূজা করা হয়।

Related News

Leave a Reply

Back to top button