Archiveভ্রমন

তিনমাস পর আজ থেকে পর্যটকদের জন্য খুলে গেল জঙ্গল

Nblive ওয়েব ডেস্কঃ  আজ থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে উত্তরবঙ্গের সবকটি জাতীয় উদ্যান ও অভয়ারণ্য। প্রতি বছর ১৬ই জুন থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত জঙ্গলে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। বর্ষাকাল বন্যপ্রাণীদের প্রজননকাল।  তাই এই সময়ে তাদের যেন কোনও সমস্যা না হয় তাই এই তিন মাস জঙ্গল পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়। তবে তিনমাস বন্ধ থাকার পর ঠিক পূজার আগে পর্যটকদের জন্য জঙ্গল খুলে দেওয়ায় খুশি বাংলার ভ্রমণ পিপাসু মানুষেরা।
মহানন্দা অভয়ারণ্য,  জলদাপাড়া জাতীয় উদ্যান, বক্সা ব্যাঘ্র প্রকল্প, নেওরাভ্যালি ছাড়াও উত্তরবঙ্গের অন্যান্য জঙ্গলগুলি সহ গোটা রাজ্যেই একই নিয়ম থাকার কারণে তিনমাস পর আজ থেকে সব জঙ্গল খুলে  দেওয়া হয়েছে পর্যটকদের জন্য।
জলপাইগুড়ি গরুমারা বন্যপ্রাণী বিভাগের বিভাগীয় আধিকারিক  সুমিতা ঘটক বলেন, বর্ষাকাল বন্যপ্রাণীদের প্রজনন ঋতু। তাই জঙ্গল  তিনমাস  বন্ধ ছিল পর্যটকদের জন্য। প্রতি বছরই  এমন নিষেধাজ্ঞা জারি করা হয়ে থাকে।  এছাড়াও, বৃষ্টিতে জঙ্গলের ভেতরের রাস্তা গুলিতে যানবাহন চলাচল করলে  খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই সেই বিষয়টাও মাথায় রাখা হয়। জঙ্গলের পাশাপাশি আজ থেকেই খুলে যাচ্ছে বনবাংলো, গাছবাড়ি, ইকোভিলেজগুলিও।

Saha

Related News

Leave a Reply

Back to top button