Archiveউৎসব

পাখার বিবর্তন উঠে এলো মন্ডপে, কোথায়? পড়ুন।

Nblive ইসলামপুরঃ পাখার বিবর্তন কে মণ্ডপে তুলে ধরেছে ইসলামপুরের দেশবন্ধু ক্লাব। প্রাচীন কালের রাজ আমল কিংবা জমিদার আমলের পাখা ,সুতো এবং উলের কাজ করা পাখা থেকে শুরু করে কোন পাখা নেই সেখানে? গোটা মণ্ডপ যেন আস্ত একটা পাখার ইতিহাস।থিম পুজো হলেও এহেন আনকোরা এবং ব্যতিক্রমী ভাবনা এই শহরের আর অন্য কোথাও নেই।তিপান্ন তম বর্ষে ‘ফিরে দেখা শৈশব’ এমনই থিম নিয়ে এগিয়ে চলছে দেশ বন্ধু ক্লাব।

মণ্ডপের ভিতর লাগানো হয়েছে জমিদার তথা রাজ আমলের বিশালাকার হাতে টানা পাখা।অর্থাৎ সে সময়ে ব্যবহৃত পাখা।এমনই ছোট বড় হাজারো পাখায় সেজে উঠেছে দেশবন্ধু ক্লাব পুজো কমিটি।এক সময় পাখার উপর বাংলার কারুশিল্পের কাজও হাজির সেখানে।আছে কাপড়ের পাখাও।এই পাখার মাধ্যমেই বর্ষীয়ানরা কিংবা বর্তমান প্রজন্মের তরুণ তুর্কীরা মনে করবে হারিয়ে যাওয়া শৈশবকে।

হয়তোবা পুজো মণ্ডপেই হারিয়ে যাওয়া স্মৃতিকে ফিরে পেয়ে কেউ বা নস্টালজিক হয়ে পড়বে।এমনটাও বুঝি বিচিত্র নয়।

কথা হচ্ছিল পুজো কমিটির অন্যতম দুই কর্মকর্তা সন্তোষ শা এবং বিশ্বজিৎ ঘোষরা জানান,এবার তাঁদের প্রতিমা আসছে শিলিগুড়ি থেকে।চন্দননগরের আলোকসজ্জায় বিভিন্ন পৌরাণিক ছবি দেখা যাবে। ভিন্ন থিমের এই মণ্ডপ করছেন শিলিগুড়ির রাজু শর্মা।

এদিকে এখন থেকেই কৌতুহলী দর্শকরা উঁকি মারছেন ওই মণ্ডপে।যেভাবে রংবাহারি পাখায় ক্রমশ সেজে উঠছে মণ্ডপের অন্দরমহল তাতে এবারে ভিড় যে রীতিমতো আছড়ে পড়বে সে বিষয়ে নিশ্চিত পুজো কমিটি।তাছাড়া পুরাতন বাস স্ট্যান্ডে জাতীয় সড়কের পাশেই মণ্ডপটির অবস্থান হওয়ায় অনেক বাসযাত্রীও সেখানে ছুটে যাবেন বলে মনে করছেন তারা।ফি বছর নতুন নতুন থিমের চমক নিয়ে হাজির হয় এই ক্লাব।এবারও তার ব্যতিক্রম হয়নি।

Related News

Leave a Reply

Back to top button