Archiveবেঙ্গল লাইভ Special

আপনি কি পিঁয়াজকলি খেতে ভালবাসেন? তাহলে বাজার থেকে পিঁয়াজকলি আর কিনবেন কেন। এবার জৈব উপায়ে নিজের বাড়িতেই পিঁয়াজকলি চাষ করুন।

ওয়েব ডেস্কঃ  বর্তমানে বিভিন্ন শহর ও নগরে আরবান গার্ডেনিং নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা চলছে। কোথাও টবে বারমাসি আমচাষ বা টবেই জৈবসারে সব্জিচাষ চলছে। এবার আপনিও খুব সহজেই ডিমের খাঁচায় পিয়াজকলি চাষ করে বাড়ি ও বাড়ির আশেপাশের মানুষদের চমকে দিতে পারেন। ভাবছেন তো ডিমের খাঁচার মধ্যে আবার পিঁয়াজকলি চাষ করবেন কি করে ? ভাবনার কিছু নেই। খুব সহজেই এবং ভালো মানের পিঁয়াজকলি চাষ করা সম্ভব। জায়গা বলতে প্রয়োজন বাড়ির ছাদ অথবা কার্ণিশ।

জৈব উপায়ে এই পিঁয়াজকলি চাষ করতে আপনাকে যা যা করতে হবে, সেটা এক নজরে জেনে নিন।

বাজার থেকে কিছু ডিমের খাচা নিয়ে আসুন। যেই মরশুমে চাষ করবেন সেই মরশুমের পিঁয়াজের বিচন নিয়ে আসুন। অথবা নিত্যদিনের বাজার থেকে আনা পিঁয়াজ যদি টেক চলে আসে তবে সেগুলই ব্যবহার করতে পারেন। বাংলার কার্তিক মাসের শেষে ও অগ্রহায়ন মাসের মাঝামাঝিতে পিঁয়াজকলি চাষ ভালো হয়।

এবার এই চাষের পদ্ধতিটা জেনে নিন।

  • চারটি করে ডিমের খাঁচা একটির ওপর আরেকটি রাখুন।প্রতিটিতে ৩৬টি করে পিঁয়াজের বিচন বসানো যাবে। চারটি করে খাঁচা একসাথে রাখলে মজবুত ও যেমন হবে তেমনই জল পরলে নষ্ট হবেনা।
  • প্রতিটি খোপে একটি করে বিচন বসিয়ে দিন।
  • এবার গোটা প্লেটের ফাকা স্থান গুলি গোবর সার অথবা বাগান থেকে তুলে আনা একটু করে ঝরঝরে মাটি দিয়ে দিন ও হালকা জল ছিটিয়ে দিন।
  • বাড়ির ছাদে অথবা কার্ণিশে রোদযুক্ত স্থানে রেখে দিন।
  • প্রতিদিন স্প্রেয়ার দিয়ে একটু করে জল ছিটিয়ে দিন।
  • কিছুদিনের মধ্যেই দেখবেন আপনার ডিমের খাঁচা ভরে উঠেছে পিঁয়াজকলি।
  • আপনার প্রয়োজন মতন পিঁয়াজকলি তুলে নিন এবং বাড়িতে রান্নার কাজে ব্যবহার করুন। গাছ শুকিয়ে গেলেই পেয়ে যাবেন পিঁয়াজও।

পিঁয়াজ একটু জল ও মাটির ছোয়া পেলেই বেরে ওঠে এবং ডিমের খাঁচা কাগজের তৈরি বলে জল ও মাটির সংস্পর্শে এসেই প্রচুর পরিমানে জৈব সার তৈরি করে।

Related News

Back to top button