Archiveরায়গঞ্জ

সুফল বাংলার স্টল বসবে উত্তর দিনাজপুরেও, স্থান চিহ্নিত করার নির্দেশ মন্ত্রীর

NBlive রায়গঞ্জঃ সুফল বাংলার স্টল এবার বসতে চলেছে উত্তর দিনাজপুর জেলাতেও। এই স্টল তৈরি করার জন্য জেলায় মোট ছয়টি জায়গা চিহ্নিত করার নির্দেশ দিলেন রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী তপন দাশগুপ্ত। শুক্রবার উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার প্রশাসনিক ও কৃষি বিপণন আধিকারিকদের নিয়ে এক বৈঠকে জেলা শাসককে এমন নির্দেশ দিলেন রাজ্য কৃষি বিপণন মন্ত্রী তপন দাশগুপ্ত।

উল্লেখ্য, মাত্র আড়াই মাসের মধ্যে আলিপুরদুয়ার জেলার সুফল বাংলার স্টলে লাভের পরিমাণ ছাড়িয়েছে তিনলক্ষ টাকা। ২০১৬ সালের ২৬ ডিসেম্বর আলিপুরদুয়ার মহকুমা শাসকের দফতরের সামনে সুফল বাংলার স্টল চালু করে আলিপুরদুয়ার জেলা প্রশাসন। আর তারপর থেকে এখনও পর্যন্ত প্রায় সাত লক্ষ টাকার ব্যবসা হয়েছে ওই স্টলে। যার মধ্যে লাভের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় তিন লক্ষ টাকা। ফলে রাজ্য সরকারের উদ্যোগে তৈরি সরকারি সুফল বাংলার স্টল যে বড়সড় সাফল্য লাভ করেছে তা বলাই বাহুল্য।

এই বিষয়ে মন্ত্রী বলেন, সুফল বাংলার স্টলে কৃষকদের উৎপাদিত টাটকা ফসল সরাসরি কিনতে পারবে ক্রেতারা। পাশাপাশি কমদামে মিলবে হরিণঘাটার রাজ্য লাইভ স্টক ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের কোয়েলের মাংস ও ডিম। এরফলে একদিকে ক্রেতারা যেমন কমদামে সবজি ক্রয় করার সুযোগ পাবে অন্যদিকে কৃষকরাও লাভবান হবেন। এছাড়াও রাজ্যের বিভিন্ন এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দ্বারা তৈরি আচার, ঘি, মধু চালও মিলবে এই স্টলে।

এদিকে, বাজারে কেমিক্যালযুক্ত রঙ মেশানো কোনও সবজি বিক্রি করা হলে সংশ্লিষ্ট কৃষক বা পাইকারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন মন্ত্রী। এবং প্রশাসনিক আধিকারিকদের সেই সবজি বাজেয়াপ্ত করারও নির্দেশ দেন মন্ত্রী। রায়গঞ্জের কর্ণজোড়ায় অবস্থিত জেলাশাসকের দফতরের বিবেকানন্দ সভাগৃহে দুই দিনাজপুর নিয়ে এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন উত্তর দিনাজপুর জেলার জেলাশাসক আয়েষা রানী এ, দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক শরৎ কুমার দ্বীবেদি। ছিলেন ইটাহারের বিধায়ক অমল আচার্য, ইসলামপুরের বিধায়ক কানাইলাল আগরওয়াল সহ জেলার সবকটি ব্লকের বিডিও ও পুরপতিরা।

Related News

Back to top button