বেঙ্গল লাইভ Special

সকাল হলেই বাড়ির সামনে বাঁশি বাজান গীতা লিপি করুণা স্বপ্না ও কবিতারা

“কোনো কালে একা হয়নিকো জয়ী পুরুষের তরবারি, প্রেরণা দিয়েছে, শক্তি দিয়েছে, বিজয়ী লক্ষী নারী”। পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকই নারী। এই নারীর অবদান পুরুষ কখনই অস্বীকার করতে পারবে না। পুরুষের প্রতিটি সৃষ্টিকর্মের মধ্যে রয়েছে নারীর ভূমিকা।

 

Bengal Live রায়গঞ্জঃ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের উপরিউক্ত বিখ্যাত চরণ দুটি আমাদের স্মরণ করিয়ে দেয় রায়গঞ্জের কমলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায় সমাজ ও পরিবেশ পরিচ্ছন্ন রাখার দায়িত্বে থাকা একদল মহিলা সাফাইকর্মীদের। যাঁরা সকাল হতেই পঞ্চায়েতের দেওয়া টোটো ভ্যান চালিয়ে বাড়ি বাড়ি নোংরা আবর্জনা ও বর্জ্য পদার্থ সংগ্রহ করে পরিবেশ দূষণ থেকে গ্রামের মানুষকে সুস্থ রাখার কাজ করে চলেছেন অনাবিল আনন্দে। পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি দুটো পয়সা রোজগার করে দুঃস্থ পরিবারের মুখে হাসি ফোটাচ্ছেন তাঁরা। আজকের আন্তর্জাতিক নারী দিবসে কমলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের মহিলা সাফাইকর্মীদের লড়াইয়ের কথা না তুলে ধরলে নারী দিবসের তাৎপর্যটাই গুরুত্বহীন হয়ে পড়বে।

মেয়েদের জন্য একা মেয়ের লড়াই, নারী দিবসে বার্তা অ্যাম্বুলেন্স চালক সেলিনার

পুরসভা বা কর্পোরেশনের গাড়ি নয়, টোটোকেই বর্জ্য পদার্থ সংগ্রহকারী ভ্যান তৈরি করে গ্রামের প্রতিটি অলিতে গলিতে প্রতিটি বাড়ির সামনে দাঁড়িয়ে বাঁশি বাজিয়ে সংগ্রহ করেন বাড়ির বর্জ্য পদার্থ ও নোংরা আবর্জনা। করুনা, গীতা, লিপি, কবিতা কিংবা স্বপ্না এঁরা সকলেই গ্রামের গৃহবধূ। গরিব সংসারের বোঝা টানতে স্বামীর সাথে নিজেরাও নেমে পড়েছেন রোজগারের পথে। না, আবর্জনা সংগ্রহকারী বা সাফাইকর্মী হিসেবে কাজ করতে তাঁদের এতটুকুও গ্লানি বা দুঃখ নেই। বরং এঁরা এই কাজ করে নিজেদের গর্বিত মনে করেন এটা ভেবেই যে, সমাজে পুরুষদের সাথে সমান তালে তাল মিলিয়ে চলতে পারছেন তাঁরা। পাশাপাশি গ্রামের পরিবেশকে পরিচ্ছন্ন রাখতে পেরে আনন্দিতও হচ্ছেন তাঁরা। তাঁরা অনেকেই হয়তো আজকের আন্তর্জাতিক নারী দিবসের অর্থ বা গুরুত্ব জানেন না বা বোঝেন না। তাঁরা এতটুকু বোঝেন যে পুরুষদের চেয়ে নারীরাও কোনো দিক দিয়ে পিছিয়ে নেই। সে যুদ্ধ বিমান চালাতেই হোক বা দেশ চালাতেই হোক কিংবা তাঁদের মতো সাফাইকর্মী হিসেবেই হোক।

Related News

Leave a Reply

Back to top button