Advertisement
বেঙ্গল লাইভ Special

সাইবার ক্রাইমের আওতায় চলে এলে কী করবেন? পঞ্চম পর্ব

সাইবার ক্রাইম সাম্প্রতিক কালে ভয়ঙ্কর রূপ নিয়েছে। বিভিন্ন ভাবে আর্থিক সহ সামাজিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে সাধারণকে। কোনও কারণে সাইবার হানায় আক্রান্ত হয়ে পড়লে কোন পদ্ধতিতে নিজেকে রক্ষা করবেন?

Bengal Live বিশেষ প্রতিবেদনঃ সাইবার ক্রাইম। সাম্প্রতিক কালে যা নাকি অত্যন্ত ভয়ঙ্কর রূপ নিয়েছে। বিভিন্ন ভাবে আর্থিক সহ সামাজিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে সাধারণকে। অজান্তেই এই সাইবার ক্রিমিনালদের ফাঁদে পা দিয়ে ফেলছেন নাতো?। হয়ত হোয়াটস অ্যাপে প্রিয়জনদের গুড মর্নিং, গুড নাইট শুভেচ্ছা জানিয়ে এই ক্রিমিনালদের বাড়তি সাহায্য করে ফেলছেন কখনও কখনও!

আবার এটিএম মেশিন থেকে টাকা তোলার সময় আপনার ক্ষণিকের অসাবধানতার কারণে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যাচ্ছে আপনার জমানো স্বল্প সঞ্চয়।

আরও পড়ুনঃ অজান্তে আপনিও সাইবার ক্রাইমের আওতায় চলে আসছেন না তো? চতুর্থ পর্ব

অনলাইন শপিং, বহুজাতিক সংস্থার মলে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড শোয়াইপ করে পেমেন্ট করার সময়ও ব্যক্তিগত কিছু সিক্রেট সাইবার ক্রিমিনালদের হাতে চলে যাচ্ছে। কীভাবে যাচ্ছে? কী করে এই সাইবার হানা থেকে নিজেদের রক্ষা করবেন ? কোনও কারণে সাইবার হানায় আক্রান্ত হয়ে পড়লে কোন পদ্ধতিতে নিজেদের রক্ষা করবেন? এমনই অনেক প্রশ্নের উত্তর নিয়ে এসেছে Bengal Live । সঙ্গে থাকছেন সাইবার ক্রাইম বিশেষজ্ঞ তথা কলকাতা হাইকোর্টের আইনজীবী রাজর্ষি রায়চৌধুরী।

আজ পঞ্চম পর্ব।

Tags
Back to top button
Close