বিনোদন

বলিউডে ফের নক্ষত্র পতন, প্রয়াত কিংবদন্তী সুপারস্টার দিলীপ কুমার

সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা জ্ঞাপন করেছেন অক্ষয় কুমার, মনোজ বাজপেয়ী, সোনু সুদ, এষা দেওল, পরিচালক হনসল মেহেতা, সুভাষ ঘাই, মধুর ভাণ্ডারকর-সহ আরও অনেকে। শোকজ্ঞাপন করে অমিতাভ বচ্চন তার টুইটার হ্যান্ডেলে লিখেছেন – বলিউডে এক অধ্যায়ের অবসান, ভারতীয় সিনেমায় সবসময় থেকে যাবে দিলীপ কুমারের আগের সফর, পরের সফর।

 

Bengal Live ডেস্কঃ ‘ট্র্যাজেডি কিং’ দিলীপ কুমারের প্রয়ানে চলচ্চিত্র জগতে নেমে এলো শোকের ছায়া। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দিলীপ কুমার। গত ৩০ জুন অসুস্থ অবস্থায় ভর্তি ছিলেন মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে।আজ সকাল ৭.৩০টায় মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর।

পাকিস্তানের খাইবারে মুহাম্মদ ইউসুফ খান নাম নিয়ে ১১ ডিসেম্বর ১৯২২ সালে একটি মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করলেও বলিউডে তিনি দিলীপ কুমার নাম নিয়েই রাজত্ব করে গেছেন দীর্ঘকাল। দিলীপ কুমার তাঁর অভিনয় জীবন জুড়ে অনেক পুরস্কার পেয়েছেন ৮ বার ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার সহ ১৯ বার ফিল্মফেয়ার মনোনয়ন পেয়েছেন। ১৯৯৩ সাল থেকে ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার দিয়ে সম্মানিত করা হয় তাঁকে এবং ২৫ জানুয়ারি ২০১৫ তে ভারত সরকার তাঁকে পদ্মবিভূষণ দেওয়ার ঘোষণা করে।

 

তাঁর অভিনীত ছবিগুলির মধ্যে উল্লেখযোগ্য জোগান (১৯৫০), দীদার (১৯৫১), দাগ (১৯৫২), দেবদাস (১৯৫৫), ইহুদী (১৯৫৮) ও মধুমতি (১৯৫৮)। তিনি মেহবুব খানের “অমর” (১৯৫৪) ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করেন। তিনি নার্গিস, মধুবালা এবং বৈজয়ন্তীমালা-সহ সময়ের শীর্ষ অনেক জনপ্রিয় অভিনেত্রীদের সঙ্গে সফল জুটি গড়ে তোলেন। অভিনেতার মৃত্যুতে এদিন শোকের ছায়া নেমে আসে দেশজুড়ে। সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা জ্ঞাপন করেছেন অক্ষয় কুমার, মনোজ বাজপেয়ী, সোনু সুদ, এষা দেওল, পরিচালক হনসল মেহেতা, সুভাষ ঘাই, মধুর ভাণ্ডারকর-সহ আরও অনেকে। শোকজ্ঞাপন করে অমিতাভ বচ্চন তার টুইটার হ্যান্ডেলে লিখেছেন – বলিউডে এক অধ্যায়ের অবসান, ভারতীয় সিনেমায় সবসময় থেকে যাবে দিলীপ কুমারের আগের সফর, পরের সফর।

Leave a Reply

Back to top button