বিনোদন

অনুরাগ কাশ্যপের চোকড্ – পয়সা বোলতা হ্যায়, দেখার আগে চোখ রাখুন এই লেখায়

নেটফ্লিক্স-এর নতুন ছবি। পরিচালক অনুরাগ কাশ্যপের চোকড্ – পয়সা বোলতা হ্যায়। ডিমনিটাইজেশন স্মৃতি উস্কে দিতে সফল পরিচালক।

Bengal Live বিনোদন, সৌম্যদ্বীপ গুহঃ আসুন আসুন দেখে যান নেটফ্লিক্স-এর নতুন ছবি। মাত্র দুই ঘণ্টা খরচ করে দেখুন পরিচালক অনুরাগ কাশ্যপের নতুন ছবি চোকড্ – পয়সা বোলতা হ্যায়।

নেটফ্লিক্স-এ ভারতীয় কন্টেন্ট-কে এইরকম হরেকমাল বলা যেতেই পারে তাতে খুব একটা বাড়াবাড়ি হবে না। অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মের তুলনায় নেটফ্লিক্স-এ ভারতীয় কন্টেন্ট-এর হাল নেহাতই খারাপ। ভারতীয় কন্টেন্ট-এ নেটফ্লিক্স বরাবরই মিতব্যয়ী তা প্রমাণ করেছে। ফলে তার ঝুলিতে ভারতীয় সিনেমা বা সিরিজ হরেকমাল-এর সামিল।

৫ই জুন, ২০২০ নেটফ্লিক্স-এ নতুন ছবি রিলিজ হল অনুরাগ কাশ্যপের পরিচালনায় চোকড্ – পয়সা বোলতা হ্যায়। যা আপনার ২০১৬-র ৮ই নভেম্বরের ডিমনিটাইজেশন-এর স্মৃতি উস্কে দেবে। তবে শুধুমাত্র সেই স্মৃতি উস্কে দিতেই সফল পরিচালক। তিনি নরেন্দ্র মোদী-কে নিয়ে কতটা অবসেসড তা ইতিপূর্বে সবাই জেনেছে। একটা মানুষের প্রতি কারুর নেগেটিভ কিম্বা পজেটিভ অবসেশন থাকতেই পারে। কিন্তু সেই বশবর্তী হয়ে কোন শিল্প রচনা ফলপ্রসু হয়ে ওঠে না। তা হয়ওনি এই সিনেমায়।

আরও পড়ুনঃ কেদারাঃ একলা জীবন ও নীরবতার গান নিয়ে ইন্দ্রদীপের প্রথম ছবি

অনুরাগ কাশ্যপ-এর ছবি মানেই প্রথমেই মনে আসে, লুকিয়ে কিম্বা একান্তে দেখতে হবে! এমন ধারনা দর্শকদের হয়ে গিয়েছে তার ক্রিয়েটিভ খিস্তি ও প্রাপ্তবয়স্ক দৃশ্যকে কেন্দ্র করে। তা আপাতত নেই এই ছবিতে, তাই রিলাক্স কিম্বা হতাশ দুই হতে পারেন। অনুরাগ কাশ্যপের সিনেমার জন্য যারা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে তাদের আশা নোটবন্দীর মতো ফ্লপ শো-তে রূপান্তরিত হতে সময় লাগবে মাত্র দুই ঘণ্টা। ডিমোনিটাইজেশন-এর মতো সুপার স্ট্রং একটি টপিককে স্বামী-স্ত্রীর ঘরোয়া অভাব অনটনে আটকে রেখে পরিচালক তাকে কার্যত অপমান করেই ফেলেছে। গল্প শুরুর প্রথম ভাগে লকডাউন-১ এর মতো ঘরবন্দী করে রাখলেও দ্বিতীয় ভাগে দর্শককে আমফানের ঝড়ে উড়িয়ে নিয়ে যেতে বাধ্য করবে। এবং খোলা আকাশের নিচে দাঁড়িয়ে দাঁড়িয়ে একটাই কথা মনে হবে, কেন?

অনুরাগ কাশ্যপের গল্পে শুধু ধারালো চাকুর ব্যবহারই হয় না তার গল্পের বিষয়বস্তুও ধারালো হয়। দেখানোও হয় চাকুর ধারের মতোই চকচকে। এখানে সেই চাকুটাই ভোঁতা। সিনেমার কাস্টিং থেকে শুরু করে গল্পের বুনোট সবক্ষেত্রেই করোনার আবহে লো ইমিউনিটি প্রকাশ করে এবং গল্পের ক্লাইম্যাক্স-এ লো ইমিউনিটির দরুন দূর্বল অনুভব করতে পারেন। চোকড্ – পয়সা বোলতা হ্যায়-এর কোন জায়গা আপনাকে খুশি করতে পারবে না। বরং হতাশ করবে সবক্ষেত্রে। সিনেমাটোগ্রাফি ভাল হলেও তার কালার গ্রেডিং অত্যন্ত সাধারণ মানের। এই সিনেমায় অভিনয় করেছে সাইয়ানী খের, রোশন ম্যাথিউ, অম্রুতা সুভাস এবং অন্যান্য।

আরও পড়ুনঃ ওয়েব সিরিজ পাতাল লোক, ছবির আগে চোখ রাখুন এই লেখায়

অনুরাগ কাশ্যপ বরাবরই সমাজের ভেতরে ঢুকে তার কালো, কুৎসিত, নোংরা দিকগুলো নির্মম ভাবে বার করে এনে ফেলে দর্শকের কাছে। অত্যন্ত ডিটেইলস সহ। এখানেও চেষ্টা করেন কালো টাকার রূপে। নরেন্দ্র মোদীর মতো তিনিও এই উদ্ধারকার্যে পুরোপুরি ব্যর্থ।

Tags

Related News

Leave a Reply

Back to top button
Close