ইসলামপুর

ফের দুর্গোৎসব, মেতে উঠলেন উত্তর দিনাজপুরের বাসিন্দারা

ফের দুর্গোৎসব, মেতে উঠলেন উত্তর দিনাজপুরের বাসিন্দারা

Bengal Live রায়গঞ্জঃ লক্ষ্মী পূজার একদিন পর ফের দুর্গোৎসবে মেতে উঠলেন উত্তর দিনাজপুর জেলার চোপড়ার বাসিন্দারা। অষ্টমী দুর্গা নামে পরিচিত এই দুর্গা পূজাকে ঘিরেই এলাকার বাসিন্দাদের আনন্দ উৎসব। চোপড়ার মাঝিয়ালি গ্রাম পঞ্চায়েতের নন্দকিশোরগছ গ্রামে আজ থেকে চারদিন ধরে চলবে দুর্গা পূজা আর তার সাথে মেলা। এলাকার হিন্দু মুসলিম সর্বস্তরের মানুষের উপস্থিতিতে এক সম্প্রীতির মিলনমেলা হয়ে উঠেছে নন্দকিশোরগছ গ্রাম।

পূজাকে কেন্দ্র করে প্রাচীন জহড়া মেলা উৎসবের উদ্দীপনাকে বাড়িয়ে দিয়েছে আরও কয়েক গুণ। পূজা ও মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এবং হাজার হাজার দর্শনার্থীদের সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস পরিচালিত চোপড়া পঞ্চায়েত সমিতি।

উত্তর দিনাজপুর জেলার চোপড়ার নন্দকিশোরগছ এলাকার এই অষ্টমী দুর্গা পূজা এবার ১৩২ বছরে পা দিল। শতাব্দী প্রাচীন পুজোতে এখনও মেনে চলা হয় আগের রীতি। একচালার দুর্গা প্রতিমায় এখানে স্থান পেয়েছে নারায়ণ, শিব, কামদেব সহ ২৮ টি দেবদেবীর মূর্তি।

চোপড়া পঞ্চায়েত সমিতির সভাপতি আজহারউদ্দিন জানান, পূজাকে কেন্দ্র করে সব ধর্মের মানুষ উপস্থিত হন এখানে। কয়েক লক্ষ লোকের সমাগমে যাতে দর্শনার্থীদের জন্য কোনও সমস্যা না হয় সে বিষয়ে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়। বিহার বাংলার পাশাপাশি বাংলাদেশ থেকে হাজারো মানুষের ভিড়ে রীতিমতো জমে ওঠে এই জহড়া মেলা। সেখানে উপস্থিত হন অসংখ্য মুসলিম সম্প্রদায়ের মানুষও। আর তাই এই মেলা হয়ে উঠেছে এক সম্প্রীতির মেলা। শারদীয়া দুর্গাপূজা শেষ হওয়ার আটদিনের মাথায় এই পূজা শুরু হয় বলে একে অষ্টমী দুর্গা পূজা হিসেবেও অনেকেই অভিহিত করেন।

Tags

Related News

Leave a Reply

Back to top button
Close