ইসলামপুর

স্বনির্ভরতার লক্ষ্যে মহিলাদের মাছ চাষের প্রশিক্ষণ ইসলামপুর ব্লক প্রশাসনের

মহিলাদের স্বনির্ভর করে তুলতে মাছ চাষের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিলো ইসলামপুর ব্লক প্রশাসন। আগামী ২ থেকে ৪ অগস্ট পর্যন্ত এই প্রশিক্ষণ দেওয়া হবে।

 

Bengal Live ইসলামপুরঃ স্বনির্ভর করে তুলতে মহিলাদের মাছ চাষের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিলো ইসলামপুর ব্লক প্রশাসন। ব্লক প্রশাসন জানিয়েছে, ব্লকের ৩১টি স্বনির্ভর দলের মহিলাদের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের আর্থিক সহযোগিতায় ও মৎস্যদপ্তরের পরিচালনায় এই প্রশিক্ষণ দেওয়া হবে। যাঁরা এই প্রশিক্ষণ লাভের সুযোগ পাবেন, তাঁদের তালিকা তৈরি হয়ে গেছে ইতিমধ্যেই। ইসলামপুর শহরের সূর্য সেন মঞ্চে আগামী ২ থেকে ৪ আগস্ট পর্যন্ত এই প্রশিক্ষণ দেওয়া হবে।

স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের ইসলামপুরের সুপারভাইজার শুভঙ্কর কুণ্ডু বলেন, মহিলাদের স্বনির্ভর করাই প্রকল্পের উদ্দেশ্য। গত বছর ৬৬টি স্বনির্ভর দলকে পোল্ট্রি ফার্ম তৈরির জন্য এবং একটি মহিলা দলকে মাছ চাষের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এতে প্রভূত সাফল্য মিলেছে। এবার আবার মৎস্যদপ্তরের সহযোগিতায় ৩১টি স্বনির্ভর দলের মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে। আমাদের লক্ষ্য, ব্লকে যত স্বানির্ভর গোষ্ঠী রয়েছে, তারমধ্যে অন্তত অর্ধেক দলকে স্বনির্ভর করা।

মৎস্যদপ্তরের ইসলামপুর ব্লক আধিকারিক সত্যজিৎ দাস বলেন, এই প্রকল্পে এমন স্বনির্ভর মহিলা দলগুলিকেই প্রশিক্ষণ দেওয়া হবে, যাদের নিজস্ব বা লিজে নেওয়া পুকুর আছে। এই ধরনের দলগুলিকে ইতিপূর্বেই তৈরি করে দেওয়া হয়েছে একটি স্কিম, তাতে কী ধরনের মাছ চাষ হবে, কত খরচ হবে তা নিয়ে আলোচনা করা হয়েছে। এবার তাদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে তাদেরকে মাছের পোনা, সার, জাল সহ মাছ চাষের জন্য প্রয়োজনীয় অন্যান্য জিনিসপত্র দেওয়া হবে।

Related News

Leave a Reply

Back to top button