লাইফ স্টাইল

ডিমের খোসার অবাক করা পাঁচ উপকারিতা

ফেলে দেওয়া ডিমের খোসার মধ্যে যে এত প্রকার গুণ লুকিয়ে রয়েছে তা অনেকেই জানেন না। আসুন এক নজরে ডিমের খোসার পাঁচটি উপকারিতা জেনে নেই।

বাড়িতেই বানিয়ে ফেলুন স্বাদে গন্ধে রাজকীয় আহার বাসন্তী পোলাও

Bengal Live লাইফস্টাইলঃ  ডিম আমাদের সকলের খুব প্রিয় খাবার। কিন্তু আপনি কি জানেন ডিমের খোসাও খুব উপকারী একটি জিনিস ? আপনি যে জিনিসটিকে আবর্জনার বাক্সে ফেলে দিচ্ছেন সেটি আপনার বিভিন্ন উপকারে আসতে পারে। বিশ্বাস হচ্ছে না তো ? তবে চলুন দেখে নেওয়া যাক ডিমের খোসার উপকারিতা।

১) আনেক সময় তেল চিটচিটে বাসন সহজে পরিষ্কার হয় না। আপনি যদি ডিমের খোসা গুঁড়ো করে সেটি দিয়ে বাসন মাজেন তবে খুব সহজে আপনার তেল চিটচিটে বাসন পরিষ্কার হয়ে যাবে।

২) আপনার শরীরের কোথাও ব্যাথা আছে ? ডিমের খোসা গুঁড়ো করে সেই গুঁড়ো ভিনিগার এ মিশিয়ে ব্যাথার আংশে লাগিয়ে দিন। আপনার ব্যাথা নিমিশে কমে যাবে।

মটন পোস্তঃ উপকরণ ও রন্ধন প্রণালী

৩) আপনার প্রিয় বাগানে পোকার উপদ্রব বাড়লে আপনি গাছের গোড়ায় ডিমের খোসার গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। এর ফলে পোকা আর গাছের ধারেকাছে ঘেঁষতে পারবে না। উপরন্তু ডিমের খোসায় থাকা ক্যালসিয়াম আপনার গাছের বেড়ে ওঠাতে সাহায্য করবে।

৪) ডিমের খোসা আপনার শরীর চর্চারও কাজে লাগে। ডিমের প্রোটিন অংশের সঙ্গে ডিমের খোসার গুড়ো মিশিয়ে মুখে লাগান এবং ১৫ মিনিট পর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন লাগালে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

হার্ট অ্যাটাক ! কী করে বুঝবেন আপনার হার্ট অ্যাটাক হতে যাচ্ছে ?

৫) কফির স্বাদ যদি তেঁতো হয়ে যায় তবে তার মধ্যে খানিকটা ডিমের খোসার গুড়ো মিশিয়ে নিলে তার স্বাদ স্বাভাবিক হয়ে যাবে। এসব ছাড়াও আরো বিভিন্ন কাজে ডিমের খোসা ব্যাবহার হয়। তাই এটি ফেলে না দিয়ে ব্যবহার করতে পারেন।

Related News

Leave a Reply

Back to top button