লাইফ স্টাইল

মিটবে ডার্কসার্কল ও অ্যাকনে সহ ত্বকের অন্যান্য সমস্যা, জানুন পুদিনার ভেষজ গুণ!

পুদিনার পাতার অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বক জীবাণুমুক্ত রেখে ত্বকের স্বাস্থ্যরক্ষা করে। মেটায় ব্রণের, অ্যাকনে ও অ্যালার্জির সমস্যা।

 

পুদিনা পাতা খুবই পরিচিত একটি ভেষজ উপাদান। রান্নার পাশাপাশি ঔষধি হিসেবে এই পাতার ব্যবহার চলে আসছে প্রাচীনকাল থেকেই। তবে ত্বকের যত্নেও এর অবদান কিছু কম নয়। আর যত দিন যাচ্ছে পুদিনা ও পুদিনার মতো আরও অন্যান্য ভেষজ উদ্ভিদ নিয়ে গবেষণাও তত বাড়ছে। এবার জেনে জেনে নেওয়া যাক এই পুদিনা পাতার উপকারিতা!

অ্যাকনে দূর করতেঃ পুদিনা পাতায় আছে স্যালিসাইক্লিক অ্যাসিড ও ভিটামিন A। এই দুই উপাদান ত্বকের সেবাম নিঃসরণ নিয়ন্ত্রণ করে। তৈলাক্ত ত্বকে অ্যাকনের সমস্যা বেশি হয়। পুদিনা পাতা বেটে অ্যাকনেতে লাগিয়ে ১৫ মিনিট রাখতে হবে। শুকিয়ে গেলে জলে ধুয়ে নিতে হবে। এতে অ্যাকনে ও ব্রণের কমবে এবং ত্বকের ছিদ্রও পরিষ্কার থাকবে।

২৫-এ পা সুন্দরবনের বেতাজ বাদশাহ-র, বিশাল আয়োজন জলদাপাড়ায়

ক্ষত নিরাময়েঃ কাটা, ছড়া, মশার কামড় ও চুলকানির ক্ষেত্রেও চোখ বুজে পুদিনা ব্যবহার করা যায়। পুদিনার রস আক্রান্ত জায়গায় লাগাতে হবে। এতে সমস্যা দূর হবে এবং ক্ষত বা চুলকানিজনিত প্রদাহ যন্ত্রণা থেকে মুক্তি মিলবে।

ডার্কসার্কল দূর করতেঃ পুদিনা পাতায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট চোখের নিচে ডার্ক সার্কল দূর করতে সহায়ক। পুদিনা পাতা বেটে সারা রাত চোখের নিচে লাগিয়ে রাখতে হবে। সকালে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে ।এর নিয়মিত ব্যবহার চোখের নিচের কালো দাগ কমবে, ফিরবে ঔজ্জ্বল্যও।

সানবার্নের প্রদাহ কমাতেঃ রোদে পোড়া ত্বকের জ্বালা কমাতে পুদিনা পাতার রস ও অ্যালোভেরার রস এক সাথে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন সানবার্নের জ্বালা ধীরে ধীরে কমবে।

ত্বকের বলিরেখা নিয়ন্ত্রণেঃ পুদিনা পাতা ত্বকের টোনার ও ময়েশ্চারাইজার হিসাবে খুব উপযোগী। এটি ত্বকের ছিদ্র পরিষ্কার করে এবং ত্বকে আর্দ্রতা যোগায়। পুদিনা পাতা বেটে মুখে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন।এটি ত্বক মধ্যস্থিত রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ত্বকের বলিরেখা নিয়ন্ত্রণ করে।

ইসলামপুর শহরকে যানজট মুক্ত করতে পুলিশ ও পৌর প্রশাসনের যৌথ অভিযান

হজমের সমস্যায়ঃ পুদিনা পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্টস, যা পেটের যে কোনও খুব দ্রুত মেটাতে পারে। যাঁরা হজমের সমস্যা, পেটের ব্যথা কিংবা পেটের নানান সমস্যায় ভুগে থাকেন, তাঁরা খাওয়ার পর ১ কাপ পুদিনা পাতার চা খাওয়া অভ্যাস করুন। এতে পেটের সমস্যা থেকে মুক্তি পাবেন।

এছাড়াও গরমকালে শরীরকে ঠাণ্ডা রাখাতে ও শরীর থেকে ব্যাকটেরিয়া-জনিত বিশ্রী দুর্গন্ধের হাত থেকে রেহাই পেতে পুদিনার রস খুব ভাল। পুদিনাতে থাকা অ্যাস্ট্রিনজেন্ট ঘামাচি, অ্যালার্জিও দূর করে। স্নানের আগে জলের মধ্যে কিছু পুদিনা পাতা ফেলে রাখুন। সেই জল দিয়ে স্নান করলে শরীর ও মন চাঙ্গা থাকে।

Leave a Reply

Back to top button