লাইফ স্টাইল

সারবে চিকুনগুনিয়া থেকে হৃদরোগ-সহ ত্বকের সমস্যা, বিশদে জানুন তেঁতুল বীজের দশটি গুনাগুন

যুগ যুগ ধরে ভারতীয় লোকসংস্কৃতিতে চলে আসছে তেঁতুলের ব্যবহার। যদিও বর্তমানে আচার, চাটনি ছাড়া বাঙালি হেঁসেলে তেঁতুলের ব্যবহার সেভাবে লক্ষ্য করা যায়না৷ এ তো গেল তেঁতুলের কথা, কিন্তু এই তেঁতুলের বীজেরও রয়েছে একাধিক গুনাগুন । চলুন তবে জেনে নেওয়া যাক তেঁতুল বীজের উপকারিতাঃ

 

 

Bengal Live ডেস্কঃ   হার্টের সুরক্ষা থেকে শুরু করে বদহজম সারাতে, ডায়াবেটিস ও পেপটিক আলসারের মতো রোগ নিরাময়ে সাহায্য করে এই তেঁতুল বীজ। কয়েক বছর আগের একটি গবেষণায় জানা গিয়েছিল, তেঁতুলবীজের অ্যান্টিভাইরাল উপাদান চিকুনগুনিয়া রোগ প্রতিরোধের ক্ষেত্রে খুবই কার্যকর।

  • বদহজম সারাতেঃ তেঁতুলের বীজের রস বদহজমের সমস্যার জন্য খুব উপকারী৷ তাছাড়া ফাইবারে সমৃদ্ধ এই রসের প্রভাবে উন্নত হয় হজম প্রক্রিয়া ৷
  • হার্টের সুরক্ষায়ঃ তেঁতুল বীজে উপস্থিত ফ্ল্যাভরনয়েড খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। এছাড়াও রক্তে ট্রাইগ্লিসারাইড জমতে দেয় না। এতে থাকা উচ্চ পটাশিয়াম রক্ত চাপ কম করতে সহায়ক।
  • সংক্রমণ থেকে রক্ষাঃ তেঁতুল সর্দি কাশি জাতীয় সংক্রমণ ও অ্যালার্জি প্রতিরোধক হিসেবে কাজ করে। এছাড়া এতে উপস্থিত ভিটামিন সি শরীরের ইমিউনিটি বাড়ায়। পাশাপাশি তেঁতুলের বীজের অ্যান্টি ভাইরাল উপাদানের প্রভাবে ত্বকের সংক্রমণের সাথে সাথে খাদ্যনালী ও মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি কমে যায়৷

ত্বকের জেল্লা বাড়াতে দারুণ কার্যকরী মালাই, জানুন বিশদে

  • ডায়বেটিস সারাতেঃ তেঁতুল বীজের গুঁড়ো রক্তে চিনির মাত্রা ঠিক রেখে ডায়বেটিস কমাতে সক্ষম। এতে উপস্থিত ALPHA-AMYLASE নামক এনজাইম রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে। তেঁতুলবীজের গুঁড়ো জলে মিশিয়ে সেই পান করলে ডায়বেটিস নির্মূল হয়।
  • লিভার সুরক্ষিত রাখতেঃ দেখা গেছে নিয়মিত তেঁতুল পাতা ব্যবহার করে উচ্চ মাত্রায় মদ্যপানের ফলে ক্ষতিগ্রস্থ লিভার সারিয়ে তোলা সম্ভব।
  • পেপটিক আলসার রোধেঃ পেপটিক আলসার খুবই বেদনাদায়ক একটি রোগ। তবে তেঁতুলে বীজের গুঁড়ো নিয়মিত খেলে পেপটিক আলসার নিরাময় হয়। এতে উপস্থিত পলিফেনলিক কম্পাউন্ড আলসার সারিয়ে তোলে ও এই রোগের ঝুঁকি কমায়।
  • কিডনির ক্যান্সার রোধেঃ তেঁতুলের বীজে উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে যা কিডনি ফেইলিওর এবং কিডনি ক্যান্সার রোধ করতে সাহায্য করে।
  • ত্বকের যত্নেঃ তেঁতুল ক্ষতিকারক অতি বেগুনি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। এছাড়াও যাদের অ্যাকনের সমস্যা আছে তাদের জন্যে ভীষণ উপকারী তেঁতুল। এছাড়াও তেঁতুলে উপস্থিত হাইড্রক্সি অ্যাসিড ত্বকের এক্সফলিয়েশনে সাহায্য করে যার ফলে মৃত কোষ সরে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

রান্নাঘরে থাকা উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন ডিম পনিরের বাসা

  • ওজন কমাতেঃ তেঁতুলের বীজে উচ্চ মাত্রায় ফাইবার আছে আর একই সঙ্গে এটি সম্পূর্ণ ফ্যাট ফ্রি। যা ওজন কমাতে সক্ষম।
  • দাঁতের যত্নেঃ তেঁতুলবীজের গুঁড়ো দাঁতের জন্য খুব উপকারী৷ বিশেষ করে যারা ধূমপান করেন বা বেশিমাত্রায় কোল্ড ড্রিঙ্ক পান করেন তাদের ক্ষেত্রে দাঁতে প্লেক ও টার্টারের প্রলেপ পড়ে৷ সেক্ষেত্রে তেঁতুলবীজের গুঁড়ো দাঁতের মাজনে মিশিয়ে ব্যবহার করলে উপকৃত হবেন।

Leave a Reply

Back to top button