লাইফ স্টাইল

ইলিশ পোলাওঃ রসিক বাঙালির জিভে জল আনা ভোজন

Join our WhatsApp group

বাঙালি আর যা পছন্দ করুক না করুক ইলিশ মাছ পছন্দ করবেই। ভাপা থেকে সর্ষে ইলিশ; এ সমস্ত ছাড়া বাঙালি যেন বাঙালি না। তবে আপনারা কখনো অসাধারণ স্বাদের ইলিশ পোলাও খেয়েছেন? ভাবছেন কি করে রান্না করবেন বা রেসিপি কি? চিন্তা কি আমরা তো আছি চলুন

Bengal Live লাইফস্টাইলঃ  দেখে নেওয়া যাক ইলিশ পোলাও রান্নার পদ্ধতিঃ

উপকরণঃ-

৭-৮ টুকরো ইলিশ মাছ
৩ কাপ চাল
১ কাপ বেরেস্তা
স্বাদ মতো গোল মরিচ বাটা
১ চামচ গোল মরিচ গুঁড়ো
১ চামচ জিড়া গুড়ো
আধা কাপ টক দই
দেড় চা চামচ আদা বাটা
দেড় চা চামচ রসুন বাটা
১ টেবিল চামচ পেয়াজ বাটা
স্বাদমত নুন
১ চা চামচ চিনি
১ চা চামচ ঘি
১ কাপ দুধ
১ টেবিল চামচ লেবুর রস
২-৩ টে এলাচ
১-২ টি দারুচিনি
১-২ টি তেজপাতা
৩-৪ টি লঙ্কা
পরিমাণ মতো তেল

নারকেল নাড়ুর স্বাদ বাড়ানোর রেসিপি

প্রণালীঃ-

ইলিশ মাছের টুকরো গুলি ভালো করে ধুয়ে নিয়ে একটি বাটিতে টকদই, আধা কাপ বেরেস্তা, আদা বাটা,রসুন বাটা, গোল মরিচ গুড়ো, ধোনে জিড়ে গুড়ো ও পরিমান মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে মাছগুলোর সঙ্গে ভালো করে মাখিয়ে নিতে হবে।

আদঘন্টা পর একটা পাত্রের মধ্যে পরিমান মতো তেল গরম করে, মেরিনেট করা মাছ ঢেলে দিয়ে হালকা আঁচে রান্না করতে হবে। সেই সময় গোল মরিচ বাটা,পেয়াজ ও চিনি দিয়ে দিতে হবে। মাছগুলো মাখা মাখা হয়ে এলে গ্যাস বন্ধ করে দিতে হবে।

তারপর আলাদা একটি পাত্রে পরিমাণ মতো তেল গরম করে সব মশলা আধা চা চামচ করে, আদা ও রসুন বাটা এক চামচ করে বাকি পেয়াজ বাটা দিয়ে একটু কষিয়ে নিতে হবে। এরপর আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিয়ে মিশিতে দিতে হবে এবং এরপর পরিমান মতো জল ও দুধ দিয়ে দিতে হবে।

এবার পরিমাণ মতো নুন লেবুর রস, ঘি, চিনি দিয়ে ঢেকে দিতে হবে। পোলাও রান্না হয়ে গেলে তারওপর মাছ ঝোল এবং বাকি সমস্ত কিছু দিয়ে কিছুক্ষণ দমে দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তারপর পরিবেশন করুন গরম গরম ইলিশ পোলাও।

Related News

Leave a Reply

Back to top button