লাইফ স্টাইল

ইলিশের অনেক পদই তো রেঁধেছেন, ঢাকাই ভুনা ইলিশ খেয়েছেন ? শিখে নিন রান্না

ঢাকাই জামদানী শাড়ি দেখেছেন। হয়তো পড়েছেনও। কিন্তু ঢাকাই ভুনা ইলিশ ? খেয়েছেন কখনও ? দেখুন তো রন্ধন প্রণালী পড়ে নিয়ে বাড়িতে রাঁধতে পারেন কিনা !

 

Bengal Live লাইফ স্টাইলঃ স্বাদে ও গন্ধের নিরিখে জনপ্রিয়তার শীর্ষে সবসময় ইলিশ। তার ধারেকাছে ভিড়তে পারেনি মাছের রাজা রুইও। আর তা যদি হয় পড়শি বাংলাদেশ থেকে আসা পদ্মার ইলিশ, তবে তো কথাই হবে না ! গত কিছুদিনে এপার বাংলার বাজার দখল করেছে বাংলাদেশের ইলিশ। স্বাদ ও গন্ধে অতুলনীয় এই মাছটির যেকোনও পদ আমাদের জিভে জল এনে দেয়।

ইলিশ ভাপা থেকে শুরু করে ইলিশের ঝাল সবই তো টেস্ট করেছেন। আজ চলুন আপনাদের সঙ্গে শেয়ার করে নিই ঢাকাই ভুনা ইলিশ রান্নার পদ্ধতি। একবার খেয়েছেন তো আজীবন জিভে লেগে থাকবে।

রুই মাছের কালিয়া, সহজ রান্না

 

উপকরণ – ইলিশ ৪ থেকে ৬ টুকরো
ইলিশ স্টক ৩ কাপ
পেঁয়াজ কুচি ২ কাপ
টমেটো কুচি ২ চামচ

রান্না পদ্ধতিঃ প্রথমে কাটা ইলিশটি ভালো করে ধুয়ে নিয়ে নুন, হলুদ ও সামান্য তেল মাখিয়ে ভেজে তুলে রাখুন। কড়াইতে পেঁয়াজকুচিগুলো আগে সোনালী করে ভেজে নিন এবং তারপর সব মশলাটা একসাথে দিয়ে ভালো করে কষে নিন। মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে মাছের স্টক ঢেলে দিন। এর কিছুক্ষণ পর মাছ ঢেলে দিয়ে একটু ঢেকে দিন। তারপর ঝোল শুকিয়ে এলে তার ওপর হালকা করে কাঁচালঙ্কা ফালি করে ছড়িয়ে দিয়ে আঁচ থেকে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

ওয়ান পট প্রণ বিরিয়ানিঃ জিভে জল আনবেই অতিথির, জেনে নিন রন্ধন প্রণালী

Related News

Leave a Reply

Back to top button