লাইফ স্টাইল

গরমে কেন খাবেন বেলের শরবত? কি ই বা এর উপকারিতা?

শীত পেরিয়ে গরম ঘরের কড়া নাড়লো বলে। এই মরসুমে আপনার চাই ঠান্ডা ঠান্ডা পানীয়। গরম কালে ঠান্ডা পানীয়র নাম শুনলে আমাদের চোখের সামনে ভেসে আসে শরবতের মত সুস্বাদু ও উপকারী পানীয়।

 

Bengal Live ডেস্কঃ  শরবতের নাম যখন উঠেই গেছে, তবে চলুন আজ উপকারী ও ঝটপট শরীর ঠান্ডা করতে পারে এমন কিছু বানিয়ে নেওয়া যাক। আজ আপনাদের সঙ্গে শেয়ার করে নেব বেলের শরবতের রেসিপি। আপনি ঘরে বসে মাত্র পাঁচ মিনিটে এই অসাধারণ উপকারী জিনিসটি তৈরি করতে পারেন।

উপকরণ ও পদ্ধতিঃ 

চলুন তবে দেখে নেওযা যাক, এটি তৈরি করতে আপনার লাগবে, ১ টা পাকা বেল। দুধ বা দই হাফ কাপ। জল ৪ কাপ। চিনি পরিমান মতো।

যেদিন সরবত বানাবেন বলে ভাববেন তার আগের দিন রাতে বেলটি ঠান্ডা জলে ডুবিয়ে রাখবেন। জল থেকে তুলে বেলের আঠা ও বীজ ফেলে দিয়ে ভালো করে চটকে ছাকনির সাহায্যে ছেকে নিন। দই বা দুধের মধ্যে পরিমান মতো চিনি ও জল মিশিয়ে ভালো করে ঘেটে নিন। এবার সেই মিশ্রণের মধ্যে ছেকে রাখা দইটি ভালো করে মিশিয়ে দিন। হয়ে গেল বেলের শরবত। এবার আপনি এটি পরিবেশন করতে পারেন।

বাড়িতেই বানিয়ে ফেলুন স্বাদে গন্ধে রাজকীয় আহার বাসন্তী পোলাও

উপকারিতাঃ-

এতটা যখন বললাম তখন এটাও বলি বেলের সরবত খেয়ে আপনার কি কি উপকার হতে পারে, এই শরবত খেলে ক্যারোটিন, প্রোটিন, ভিটামিন সি, বি ২ এর মত উপকারী পদার্থ গুলো পাওয়া যায়। তাছারা এটি চটজলদি শরীর ঠান্ডা করতে পারে। এই শরবত আপনার বদহজমের মতো রোগ নিরাময়ে কাজ করে। এমনকি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দিতে পারে এই বেলের শরবত ।

One Comment

  1. গরমের দিনে সারাদিন উপোসের পর বেলের শরবত যেন আমাদের শরীরের জন্য একেবারে উপযুক্ত। অনেকেই হয়তো আবার বেলের শরবত পছন্দ করেন না। এই মরসুমে আপনার সবচেয়ে বেশি ঠান্ডা পানীয় দরকার,বাড়িতে বেলের শরবত বানানোর পদ্ধতি

Leave a Reply

Back to top button