লাইফ স্টাইল

ত্বকের জেল্লা বাড়াতে দারুণ কার্যকরী মালাই, জানুন বিশদে

Bengal Live ডেস্কঃ   আমাদের সুস্বাস্থ্যের জন্য দুধ কতটা উপকারি তা বলাই বাহুল্য। পাশাপাশি আমাদের ত্বকের যত্নেও মালাই বা মিল্ক ক্রিম অর্থাৎ দুধের সর সমানভাবে কার্যকর। সাধারণত সবধরনের ত্বকের জন্যই দুধের সর উপকারি, তবে রুক্ষ, শুষ্ক ত্বকের যত্নে বিশেষ ভাবে কাজে লাগে ঘরোয়া এই উপকরণ। আমাদের ঘরে থাকা সহজলভ্য কিছু উপকরণের সাথে মালাই বা মিল্ক ক্রিম কিংবা দুধের সর মিশিয়ে ফেসপ্যাক বা স্ক্রাবার তৈরি করে মুখে এবং গা-হাত-পায়ে লাগালে তফাৎটা সহজেই চোখে পড়বে।

ঝটপট বানিয়ে ফেলুন পাউরুটির চপ

রুক্ষ-শুষ্ক ত্বকের যত্নে মালাই বা মিল্ক ক্রিম কিংবা দুধের সর ঃ

 

ন্যাচারাল ক্লেঞ্জার মালাইঃ  বাজারচলতি ফেসওয়াশের পরিবর্তে মুখ পরিষ্কারের জন্য ক্লেঞ্জার হিসেবে কাঁচা দুধ কিংবা দুধের সর ব্যবহার করা যেতেই পারে। মুখের মধ্যে জমে থাকা তেল-ময়লা নিমেষেই পরিষ্কার হয়ে যায় এর সাহায্যে , ফিরে আসে ত্বকের জেল্লা। আর যদি মুখ পরিষ্কারের সময় সামান্য পাতিলেবুর রস দুধের সর বা মালাইয়ের সঙ্গে মিশিয়ে নেওয়া যায় তবে আরও বেশি উপকার পাওয়া যাবে।

ত্বককে আর্দ্র রাখে মালাইঃ শুধু ক্লেঞ্জার নয় প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবেও কাজ করে দুধের সর বা মালাই। রুক্ষ, শুষ্ক ত্বকের জন্য ময়শ্চারাইজার অবশ্য প্রয়োজনীয়। তাই, এই ধরনের ত্বকের ক্ষেত্রে দুধের সর ভীষণভাবে কার্যকরী। একইসাথে ত্বকের বিভিন্ন কালচে দাগ-ছোপ দূর করে জেল্লা ফেরাতেও সাহায্য করে দুধের সর বা মালাই।

রান্নাঘরে থাকা উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন ডিম পনিরের বাসা

ট্যানের সমস্যা মেটাতে মালাইঃ  বেসন, হলুদ, পাতিলেবু বা মধুর মত কিছু ঘরোয়া উপকরণ দিয়ে ফেসপ্যাক তৈরি করলে, তার সঙ্গে অতি অবশ্যই মিশিয়ে নিন মালাই। তারপর পরপর কয়েকদিন সেই ফেসপ্যাক ব্যবহার করলেই দেখা যাবে উধাও হয়েছে সমস্ত ট্যান।

ত্বকের র‍্যাশ, অ্যালার্জি দূর করতে মালাইঃ রুক্ষ, শুষ্ক ত্বকের সাথে জুড়ে থকা আরও একটি সমস্যা হল বিভিন্ন ধরনের অ্যালার্জি এবং র‍্যাশ। অতিরিক্ত শুষ্ক হওয়ার ফলে ত্বক অনেকসময় ফেটে যায় এবং জ্বালা করতে থাকে। এক্ষেত্রেও দারুণ ভাবে কাজ দেয় মালাই। মালাইয়ের সঙ্গে একটু মধু মিশিয়ে মুখে লাগাতে পারলে খুব সহজেই এইসব সমস্যা থেকে মুক্তি মিলবে।

জমি কেনার সময় এই বিষয়গুলি সম্পর্কে অসাবধানতার কারণে সর্বশান্ত হতে পারেন আপনিও। জেনে নিন

Leave a Reply

Back to top button