লাইফ স্টাইল

এবার ভারতে চাষ বিশ্বের সবচেয়ে দামি সবজির

এবার ভারতে চাষ বিশ্বের সবচেয়ে দামি সবজির গাছের। মূল্য কেজিতে প্রায় ১ লক্ষ টাকা এই গাছের ফুলের নির্যাস করবে ক্যান্সারের কোষ নির্মূল। জানুন বিশদে।

Bengal Live ডেস্কঃ  একটি সবজির গাছ,নাম হিউমুলাস লুপুলাস। চলতি নাম হপ শুটস। যদিও এর অন্য আরেকটি পরিচয়ও আছে। বিশ্বের সবচেয়ে দামি সবজির গাছ হলো এই হিউমুলাস লুপুলাস। প্রতি কেজিতে এর দাম প্রায় এক লক্ষ টাকা। শুনে অবাক হচ্ছেন?

স্বাদ বদলাতে বানান লাউয়ের পায়েস। জেনে নিন পদ্ধতি।

ঝোপ প্রকৃতির এই গাছের ফুলগুলি সবুজ রঙের। ভীষণ কোমল হওয়ায় বাড়তি সাবধানতায় গাছ থেকে তুলতে হয় ফুল গুলি। কারণ ফুল গুলি তোলার সময় নষ্ট হলে তা হয়ে পরে বিক্রির অযোগ্য।

মুলত আমেরিকা ও ইউরোপেই এর চাষ হয়। সেভাবে চাহিদা না থাকায় ভারতে এর চাষ হতো না।তবে সম্প্রতি বিহারের এক ব্যক্তি অমরেশ সিংহ শুরু করেছেন এই হপ শুটস গাছের চাষ। ভারতে তিনিই প্রথম এই গাছের চাষ শুরু করেছেন। সোশ্যাল মিডিয়ায় এই গাছের দাম জানাতেই রীতিমত হইচই পড়ে যায় দেশজুড়ে।

ক্যান্সার প্রতিরোধে সক্রিয় ভূমিকা পেঁয়াজের, জানুন পেঁয়াজের গুনাবলী ও পার্শ্বপ্রতিক্রিয়া

স্বাদে ও দেখতে অ্যাসপারাগাসের মতো এই গাছ মূলত পানীয় তৈরীতেই ব্যবহার হয়। এই গাছের ফুল দিয়ে তৈরি করা হয় বিয়ার। এছাড়া কোনও পানীয়তে সুগন্ধী যোগ করতেও ব্যবহৃত হয় এই ফুল। এই ফুল থেকে তৈরি বিয়ার সহজে নষ্ট হয় না। তবে পরবর্তীতে সামনে আসে এর ঔষধি গুণ।

অত্যন্ত দামি এই গাছটিতে রয়েছে মহৎ ঔষধি গুন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুনাগুন নিয়ে চলছে প্রচুর বৈজ্ঞানিক গবেষণা। এই হপ শুটস গাছ ব্যবহৃত হয় টিবি রোগীদের ওষুধ তৈরিতে। ক্যানসারের চিকিৎসাতেও একটি অতি প্রয়োজনীয় উপাদান এই গাছ। ক্যানসার রোগের কোষগুলিকে নষ্ট করতে পারাই এর ব্যয়বহুলতার কারণ।

জলখাবারে বাড়ীতেই তৈরী করুন সুস্বাদু ডালপুরি, জানুন রন্ধনপ্রণালী।

Leave a Reply

Back to top button