লাইফ স্টাইল

হার্ট অ্যাটাক ! কী করে বুঝবেন আপনার হার্ট অ্যাটাক হতে যাচ্ছে ?

আমাদের খুব পরিচিত একটা সমস্যা হল হৃদ রোগ। বর্তমানে প্রায় বেশিরভাগ মানুষেরই শ্বাসকষ্ট থাকে। শ্বাসকষ্ট ছাড়াও উচ্চ রক্ত চাপের সমস্যা, উচ্চ কোলেস্টেরলের সমস্যা, অতিরিক্ত মেদ, অনিয়মিত খাদ্যাভ্যাস, অতিরিক্ত মাত্রায় মদ্যাপানও হৃদ্‌রোগ বা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।

আদা-রসুন-হলুদঃ করোনা কেন, হরেক রোগেরই যম, শুধু ব্যবহার জানতে হয়

Bengal Live লাইফ স্টাইলঃ এই হার্ট অ্যাটাক থেকে কি রক্ষা পাওয়া সম্ভব? চিকিৎসা বিজ্ঞান বলছে সম্ভব। এর জন্য আমাদের লাইফ স্টাইল পরিবর্তন করতে হবে। হার্ট অ্যাটাক সাধারণত হয় হৃদপিণ্ডের কোনো শিরার রক্ত জমাট বেঁধে। যখন জমাট বাঁধা রক্ত প্রবাহে বাঁধার সৃষ্টি করে তখন আমাদের হার্ট অ্যাটাক হয়ে থাকে।

অনেক সময় হার্ট অ্যাটাক হলেও আমরা বুঝতে পারি না কারণ অনেক সময় এটি ব্যথা ছাড়াই হয়ে থাকে। তাই আজ আমরা জেনে নেব এমন কিছু লক্ষণ যা দেখে বোঝা যাবে আমাদের হার্ট অ্যাটাক হতে পারে।

বিছানা থেকে নামতেই চোখে অন্ধকার, মাথায় চক্কর, কী করবেন ?

প্রথমতঃ- অনেক সময় হার্ট অ্যাটাকের সময় বুকে ব্যথা অনুভব হয় না। তবে বুকে অস্বস্তিকর অনুভূতি এবং চাপ ধরা ভারী ভাব অনুভব হয়। সে সময় আমাদের শ্বাস নিতেও সমস্যা হয়। সে সময় দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

দ্বিতীয়তঃ- অনেক সময় দেখা গেছে হার্ট অ্যাটাকের আগে বদহজম সহ গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা দেখা যায়। এরকম হলে একে সাধারণ ভেবে অবহেলা করবেন না। দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। এটি হার্ট অ্যাটাকের লক্ষণ।

তৃতীয়তঃ- চিকিৎসা বিজ্ঞানের মতে হার্ট অ্যাটাক হবার মাস খানেক আগে থেকেই দুর্বলতা, ঘন-ঘন শ্বাস কষ্ট শুরু হয়ে যায়। এছাড়াও সহজে হাঁপিয়ে ওঠা, ঘন ঘন শ্বাস নেওয়া সমস্যাও হয়। এমন হলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

ইলিশের অনেক পদই তো রেঁধেছেন, ঢাকাই ভুনা ইলিশ খেয়েছেন ? শিখে নিন রান্না

চতুর্থতঃ- হঠাৎ করে ঘেমে যাওয়া ব্যাপারটাও হার্ট অ্যাটাক এর পূর্ব লক্ষণ। হার্ট ব্লক হলে রক্ত সঞ্চালনে হৃদপিণ্ডের অনেক বেশি কাজ বেড়ে যায়। তখন আমাদের শরীর দ্রুত ঘামতে শুরু করে। এই সমস্যা হলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

পঞ্চমতঃ- পেটের ওপরের অংশ, কাঁধ, পিঠ, গলা, দাঁত ও চোয়াল এবং বাম হাঁটুতে হুট করে অতিরিক্ত ব্যথা পাওয়া বা চাপ অনুভব অথবা আড়ষ্টতা অনুভব করাও হতে পারে হার্ট অ্যাটাক এর লক্ষণ।

তুড়ি মেরে ওজন কমান ঘরোয়া টোটকায়, হেঁশেলেই মজুত মন্ত্র

এই বিষয়গুলি দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। এই লক্ষণ গুলোকে অবহেলা করবেন না।

Related News

Leave a Reply

Back to top button