লাইফ স্টাইল

মহাষষ্ঠীর পেটপুজো: ঝুরো মাংসের মুঠো

আজ থাকলো মহাষষ্ঠীর বিকেলের মুখরোচক ঝুরো মাংসের মুঠো। আসুন দেখে নেওয়া যাক বানাবেন কিভাবে-

 

Bengal Live ডেস্কঃ  আজ থেকেই পুজো শুরু। আর করোনার আবহে প্রতিদিন বাইরে না বেরিয়ে এক আধ দিন নিঃসন্দেহে ঘরের মধ্যেই আড্ডা জমে উঠবে পরিবার এবং বন্ধুদের সাথে। আড্ডা হবে আর খাওয়া হবে না তা কি হয়! পাশাপাশি এই অতিমারিতে বাইরের খাবার এড়িয়ে যেতে চাইছেন অনেকেই। তাদের জন্য রয়েছে মুশকিল আসান, bengallive এ থাকছে পুজো স্পেশাল পাঁচদিনের পাঁচটি সহজ ও সুন্দর রেসিপি। যা চটজলদি বানিয়ে ফেলতে পারবেন ঘরেই আর তাক লাগিয়ে দিতে পারবেন আপনার পরিবার এবং বন্ধুদের।

আজ থাকলো মহাষষ্ঠীর বিকেলের মুখরোচক ঝুরো মাংসের মুঠো। আসুন দেখে নেওয়া যাক বানাবেন কিভাবে-

উপকরণ:

মুরগির মাংস ২৫০ গ্রাম
সাদা তেল পরিমান মতো
সেদ্ধ করে রাখা আলু ২ টি
লবণ পরিমাণ মতো
আদা-রসুন কুচি ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি‌ ১ টেবিল চামচ
কাঁচা লঙ্কা কুচি ১ টেবিল চামচ
ভাজা জিরের গুড়ো ১ টেবিল চামচ
গরম মশলা গুড়ো ১ টেবিল চামচ
গোলমরিচ গুড়ো ১ টেবিল চামচ
ভেজে রাখা পেঁয়াজ ১ টি
চিনি পরিমান মতো
ডিম ১ টি
ময়দা পরিমান মতো
বিস্কুটের গুড়ো পরিমাণমতো

 

প্রণালী:

প্রথমে হাড় ছাড়া মুরগির মাংস ভালো করে ধুয়ে লবণ ও গোলমরিচ গুড়ো মাখিয়ে রাখতে হবে কিছুক্ষণ।

তারপর কড়াইতে অল্প সাদা তেল গরম করে মাংসগুলোর দুই পাশ হালকা আঁচে সেঁকে নিতে হবে। সেঁকা হয়ে গেলে ওই কড়াইতেই দিয়ে দিতে হবে আদা-রসুন কুচি এবং কিছুটা গরম জল । এরপর অপেক্ষা করতে হবে মাংস সম্পূর্ণ জল টেনে নেওয়া পর্যন্ত, এতে মাংসের মধ্যে আদা রসুন এর ফ্লেভার যেমন ঢুকবে তেমনই মাংস সিদ্ধ হয়ে যাবে।

 

এরপর সুসিদ্ধ মাংস ছুরি দিয়ে মিহি করে কুচিয়ে নিয়ে তার মধ্যে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু, লবণ, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি , ভাজা জিরের গুড়ো ,অল্প চিনি ,গরম মশলা গুড়ো, গোলমরিচ গুড়ো আর কিছুটা আগের থেকে ভেজে রাখা পেঁয়াজ দিয়ে মেখে নিতে হবে ভালোভাবে।

এবার সম্পূর্ণ মিশ্রনটিকে হাতের মুঠোয় নিয়ে গড়ে ফেলুন ইচ্ছামতো আকারে (কেউ চাইলে ভেতরে ভরে দিতে পারেন এক টুকরো চিজ্) । এবার মাংসের মুঠোগুলিকে ভালোভাবে কোট করে নিন শুকনো মায়দায়, তারপর তা ডিমের গোলায় ডুবিয়ে এবং সবশেষে ভালো করে ‌বিস্কুটের গুঁড়ো মাখিয়ে
(বাইরের আস্তরণটা আরো ক্রিস্পি করতে চাইলে চপগুলো ডিম এবং বিস্কুটের গুড়োয় আরেকবার ডুবিয়ে নিতে পারেন) ভেজে ফেলুন ডুবোতেলে। ব্যস রেডি আপনার ঝুরো মাংসের মুঠো, এবার বন্ধুদের গরম গরম সার্ভ করে ফেলুন টমেটো সস এবং ধনেপাতার চাটনি সহযোগে।

Related News

Leave a Reply

Back to top button