জাতীয়

সন্ধ্যায় চোখ রাখুন পুব আকাশে, খুব কাছে চলে এসেছে মঙ্গল গ্রহ

Join our WhatsApp group

মঙ্গল গ্রহকে নিয়ে চর্চার শেষ নেই। জল ও প্রাণের উৎস খুঁজতে মঙ্গলে তন্ন তন্ন করে অনুসন্ধান চালাচ্ছে বিশ্বের তাবড় বিজ্ঞানীরা। এবার সেই লাল গ্রহই চলে এল পৃথিবীর খুব কাছে।

 

Bengal Live ডেস্কঃ সন্ধের আকাশে এবার খালি চোখেই দেখা যাবে মঙ্গলকে। হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। গোটা অক্টোবর মাস ধরেই এবার রাতের আকাশে জ্বল জ্বল করতে দেখা যাবে আমাদের প্রতিবেশী লাল গ্রহকে। গত মঙ্গলবার থেকেই মঙ্গল গ্রহ পৃথিবীর খুব কাছে চলে এসেছে। নাসা জানিয়েছে, বর্তমানে পৃথিবী থেকে মঙ্গলের গড় দূরত্ব ৩ কোটি ৮৬ লক্ষ কিলোমিটার।

মঙ্গলকে পূর্ব আকাশে দেখা যাবে সন্ধের পর থেকে গোটা রাত। মঙ্গল সূর্যের প্রদক্ষিণ করতে গিয়েই এতটা কাছে আসে। আবার খুব তাড়াতাড়ি সে পৃথিবী থেকে দূরে চলে যাবে। তখন আস্তে আস্তে রাতের আকাশে ঝাপসা হয়ে যাবে পৃথিবীর এই প্রতিবেশী গ্রহটি।

নাসা জানিয়েছে, ‘অক্টোবরে মঙ্গলকে খুব ভালো করে দেখা যাবে সারা রাত ধরেই। প্রতি দু’বছরে পৃথিবীর একপাশে সূর্য আর অন্যদিকে মঙ্গল গ্রহ এভাবে অবস্থান করে। ফলে মঙ্গল ও পৃথিবী পরস্পরের সবচেয়ে কাছে চলে আসে। সেই কারণে লাল রঙের গ্রহটিকে আকাশে সবচেয়ে উজ্জ্বল দেখায়। প্রসঙ্গত, ২০৩৫ সাল পর্যন্ত অর্থাৎ আগামী ১৫ বছর পৃথিবীর খুব কাছেই থাকবে মঙ্গল। এর আগে ২০১৮ সালেও মঙ্গল পৃথিবীর খুব কাছে এসেছিল। কিন্তু ২০০৩ সালের ২৭ আগস্ট মঙ্গল ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে দাঁড়িয়েছিল ৫ কোটি ৫৭ লক্ষ ৫৮ হাজার ৬ কিমিঃ। যা দুই গ্রহের মধ্যে গত ৬০ হাজার বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি হওয়ার রেকর্ড ছিল।

এই লকডাউনে বাইরে না গিয়ে ঘরে বসে লাল গ্রহের এই অপরূপ সুন্দরতা উপভোগ করুন।

Related News

Leave a Reply

Back to top button