পোর্টজিন

“স্বাধীনতা কি?” লিখেছেন ঐশ্বর্য্য কর্মকার

Bengal Live পোর্টজিনঃ পোর্টজিন কি? পোর্টজিন একটি অনলাইন ম্যাগাজিন। প্রতি সপ্তাহের রবিবার এটি বেঙ্গল লাইভের (bengallive.in) এর পোর্টজিন বিভাগ থেকে প্রকাশিত হয়।

bengal live portzine Aishwarya Karmakar

আমরা সাধারণ ভাবে স্বাধীনতা আন্দোলন বলতে বুঝি ব্রিটিশ শাসকের হাত থেকে প্রশাসনিক মুক্তির ইতিহাস।স্বাধীনতা বলতেই মনে প্রথমে আসে স্বাধীনতা আন্দোলনের ইতিহাস। যে ইতিহাস সাক্ষী আছে অজানা কত বোরো গৌরবময় মানুষদের আত্মত্যাগ।

মুক্তিযুদ্ধ চলাকালীন কবি শামসুর রহমান লিখেছিলেন ” স্বাধীনতা তুমি / বাগানের ঘর , কোকিলের গান /বয়েসী বটের ঝিলমিল পাতা /যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা। এই কবিতাটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে উঠে আসা এক সার্বজনীন ইস্তাহার।

আজ ভারতের স্বাধীনতার বয়স পঁচাত্তরের দোরগোড়ায়। কিন্তু কোথায় সেই কোকিলের গান ? কোথায় সেই যেমন ইচ্ছে লেখার কবিতার খাতা।
ব্রিটিশ আমলে শাসন চলতো রাওলাট আইন , রাজদ্রোহ আইন দিয়ে। সেই রাওলাট আইনের উত্তরাধিকারী আজকের UPA আইন। দেশ যখন স্বাধীন হয়েছিল , তখন আমরা যে সংবিধান গ্রহণ করেছিলাম সেখানে স্পষ্ট লেখা ছিল স্বাধীন দেশের নাগরিকরাও স্বাধীন। চিন্তার , মতপ্রকাশের স্বাধীনতা।

কিন্তু বর্তমানে সেই স্বাধীন দেশের নাগরিকরা পরাধীন প্রজায় পরিণত হয়েছে। রাজা বলছে – আমি বিনামূল্যে খেতে দিচ্ছি , টিকা দিচ্ছি , থাকার জায়গা দিচ্ছি । আর কি দরকার ? যদি ও সেই ” আর কি দরকার ” গোছের কথা শোনা অবধি অপেক্ষা কেউ করছে না।

স্বাধীনতার সাত দশক পেরিয়ে এখন আমাদের ” আত্মনির্ভর ” হতে হচ্ছে। আত্মনির্ভর মানে রাজার উপর নির্ভর না করে , প্রত্যেক প্রজাকে নিজের পায়ে দাঁড়াতে হবে। করোনা অতিমারীর সময়ে আমরা দেখেছিলাম কত ” আত্মনির্ভর ” প্রজা নিজের পায়ে মাইলের পর মেইল হেঁটে বাড়ি ফিরছিলেন।
এই সংকট লগ্নে স্বাধীন দেশ মানে স্বাধীন , অধিকার সম্পন্ন নাগরিক – পরাধীন প্রজা নয় , তা আবার মনে করতে হবে। ভারতের ঐক্যের মধ্যে বৈচিত্র – এই ধারণাকে আবার পূর্ণ সম্মান জানাতে হবে।

ফ্যাসিবাদী আইনের বিরুদ্ধে সংবিধানের এই কথাগুলিই স্পষ্ট ভাবে বলতে হবে।

কীভাবে লেখা পাঠাবেন?
নীচে উল্লিখিত হোয়াটসঅ্যাপ নাম্বার কিংবা ইমেল আইডিতে লেখা পাঠাতে পারবেন।
হোয়াটসঅ্যাপ নাম্বার~ 9635459953
ইমেল আইডি~ bengalliveportzine@gmail.com
লেখার সঙ্গে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং একটি ছবি পাঠানো আবশ্যক।
ভ্রমণ কাহিনীর সঙ্গে নিজের তোলা দুটো ছবি পাঠাতে হবে।

 

Related News

Leave a Reply

Back to top button