পোর্টজিন

“ভ্রমণের অভিজ্ঞতা” লিখেছেন নন্দিতা ঘোষ

Bengal Live পোর্টজিনঃ পোর্টজিন কি? পোর্টজিন একটি অনলাইন ম্যাগাজিন। প্রতি সপ্তাহের রবিবার এটি বেঙ্গল লাইভের (bengallive.in) এর পোর্টজিন বিভাগ থেকে প্রকাশিত হয়।

bengal live portzine nandita ghosh

সারাদিন ব্যস্ততার মাঝে জীবনে এক ঘেয়েমি ভাবের জন্ম হয়।এই একঘেয়েমি ভাব কাটিয়ে হঠাৎ ভ্রমণ খুব আনন্দের।

সকাল ৮টায় তাড়াহুড়ো করে তৈরী হয়ে পৌছে গেলাম কলেজের সামনে। সকলের সাথে ঘুরতে যাওয়ার আনন্দটাই আলাদা ।তাড়াতাড়ি বাসে উঠে বসলাম।গন্তব্য স্থান ছিল ধূপঝোড়া।বাস চলছে দ্রুতবেগে।একটা আলাদা অনুভূতি চলছে মনে। ধীরে ধীরে পৌঁছে গেলাম আমাদের উদ্দেশ্যে। বাস থেকে নেমে যাত্রা শুরু। জায়গাটা বেশ সুন্দর। প্রকৃতির যেন এক অমোঘ সৌন্দর্য বিরাজিত চারিদিকে।

হাঁটতে হাঁটতে কিছু মানুষের সাথে পরিচয় হলো।সেখানে তাদের বসতি।মানুষগুলো বেশ ভালো, এতটা উচ্চশিক্ষিত না হলেও ব্যবহার বেশ ভালো ছিল।কিন্তু তাদের সাথে কথা বলে মনে হল যেন কিছুক্ষণের মাঝে এক আত্মীয়তার সম্পর্ক গড়ে উঠেছে।

ঘুরতে ঘুরতে পৌঁছে গেলাম মূর্তি নদীর তীরে।নদীর প্রবাহের বেগে যেন মন ধেয়ে যাচ্ছিল ।

‘ জলের প্রবাহে যেন বেগ ভেঙেছে/ এই মন ও যেন আজ ছুটে চলেছে…’

সেই নদীর জল খেতে কিছু হাতি এসেছিল ।সেই প্রথম হাতি দেখেছিলাম। একটা আলাদা ই আনন্দের সাথে সাক্ষাৎ ঘটেছিল।এভাবেই কেটে গেল দিনটা। বিকেল গড়িয়ে গেলে বাড়ি ফেরার পালা।মন যেন চাই না সেই শান্ত পরিবেশ ছেড়ে কোলাহলে ফিরে আসতে।

‘মন চেয়েছে আজ শান্তির ঠিকানা/সবুজের মাঝে ব্যক্ত ভাবনা…..’

ভ্রমণটা বেশী দিনের ছিল না শুধু একদিনের, কাজের মাঝে খানিক আনন্দের খোঁজ। সাথে সাথে শহরের কোলাহল ছাড়িয়ে সবুজের সন্ধান পেলাম।

‘কোলাহলময় পৃথিবী আমাকে আর মোহিত করে না/ আত্মার ডানায় ভর করে পারি জমাই অচেনা একদেশে/পৃথিবীর রূপ, রস , সবুজের সৌন্দর্য যেন সবই অথর্ব আমার কাছে………. ‘

 

 

কীভাবে লেখা পাঠাবেন?
নীচে উল্লিখিত হোয়াটসঅ্যাপ নাম্বার কিংবা ইমেল আইডিতে লেখা পাঠাতে পারবেন।
হোয়াটসঅ্যাপ নাম্বার~ 9635459953
ইমেল আইডি~ bengalliveportzine@gmail.com
লেখার সঙ্গে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং একটি ছবি পাঠানো আবশ্যক।
ভ্রমণ কাহিনীর সঙ্গে নিজের তোলা দুটো ছবি পাঠাতে হবে।

Related News

Leave a Reply

Back to top button