রায়গঞ্জ

জিএসটির কোপে ক্ষতির মুখে রায়গঞ্জের মৃৎশিল্পীরা

জিএসটির কোপে ক্ষতির মুখে রায়গঞ্জের মৃৎশিল্পীরা

Bengal Live রায়গঞ্জঃ জিএসটি ও কাঁচামালের মূল্যবৃদ্ধির জেরে ব্যাপক ক্ষতির মুখে রায়গঞ্জের মৃৎশিল্পীরা। প্রতিমা তৈরির খরচ ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেলেও মিলছে না প্রতিমার দাম৷ তাই বাঙালীর সেরা উৎসব শুরু হওয়ার কয়েকদিন আগেও হাসি নেই মৃৎশিল্পীদের মুখে।

মৃৎশিল্পীদের দাবী, কাঁচামালের বর্ধিত মূল্য ও জিএসটির জেরে চলতি বছরে ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাঁদের৷ রঙ, সুতো থেকে শুরু করে প্রতিমা তৈরির জন্য প্রয়োজনীয় সকল কাঁচামাল জিএসটি দিয়ে কিনতে হচ্ছে। ফলে প্রতিমা তৈরির খরচ বেড়েছে। মাটির দামও অনেকটাই বেড়ে গিয়েছে চলতি বছরে বলে জানিয়েছেন মৃৎশিল্পীরা।

বিখ্যাত মৃৎশিল্পী ভানু পাল বলেন, কেন্দ্রীয় সরকার সবকা সাথ সবকা বিকাশ বললেও আসলে সাধারণ মানুষের কী অবস্থা হয়েছে তা তাদের দেখা উচিৎ। জিএসটির জন্য মূল্যবৃদ্ধি হলেও প্রতিমার দাম বাড়াতে কোনও পূজা কমিটিই রাজি নয়। বিগত বছরের দামেই প্রতিমা কিনতে চাইছেন তাঁরা। ফলে ব্যাপক পরিমাণে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

একই মত জানিয়েছেন রায়গঞ্জের অন্যান্য মৃৎশিল্পীরাও। তাঁদের মতে, মন্ডপে মন্ডপে সাধারণ মানুষ আর কয়েকদিন পরেই প্রতিমা দর্শনের জন্য বের হবেন। কিন্তু আর্থিক ক্ষতির কারণে এই বছর দুর্গোৎসবে সামিল হওয়ার মতন পরিস্থিতি থাকছে না শিল্পীদের।

Related News

Leave a Reply

Back to top button