রায়গঞ্জ

সোশ্যাল মিডিয়ায় কী করে বাছাই করবেন ভুয়ো খবর বা ভুয়ো ভিডিও ? জানাবে গুগল

ইণ্ডিয়া ডিজিটাল হওয়ার পথে এগোচ্ছে। আর সেই সুযোগেই সোশ্যাল মিডিয়ার হাত ধরে ছড়াচ্ছে ভুয়ো খবর, ভুয়ো ছবি ও ভুয়ো ভিডিও। বিভ্রান্ত হচ্ছেন আপনি। কীভাবে পার্থক্য করবেন ঠিক ও ভুলের মধ্যে ? জানতে হলে সোমবার আসুন রায়গঞ্জ রবীন্দ্র ভবনে।

 

 

Bengal Live রায়গঞ্জঃ সোশ্যাল মিডিয়ার জমানায় ঠিক ও ভুলের মধ্যে পার্থক্য বোঝা বড়ই মুশকিল। যার জেরে নিত্যদিনই বিভিন্ন বিষয় নিয়ে ছড়াচ্ছে গুজব। প্রায় প্রতিদিন ভুয়ো তথ্য ছড়িয়ে পড়ার ফলে বিভ্রান্তি ছড়াচ্ছে সাধারণ মানুষের মধ্যে। যার জেরে মানুষকে যেমন কোথাও কোথাও হেনস্থার শিকার হতে হচ্ছে, তেমনই আইন-শৃঙখলার অবনতিও ঘটছে। শুধু যে ভুয়ো তথ্য নিয়ে সমস্যা তা তো নয়, ভুয়ো তথ্যের পাশাপাশি ভুয়ো ছবি, ভুয়ো ভিডিও বা ফেব্রিকেটেড ছবি নিয়েও জেরবার নেটিজেনরা। প্রশাসনিক কর্তা থেকে শুরু করে সাধারণ মানুষ– বিভ্রান্ত হচ্ছেন প্রায় সকলকেই।

এই পরিস্থিতিতে সাধারণ মানুষের প্রশ্ন, কেমন করে ভুয়ো তথ্য বা ভুয়ো ছবি যাচাই করা যাবে ? কীভাবে বোঝা যাবে কোনটা ঠিক আর কোনটা ভুয়ো খবর ? সেই প্রশ্নের উত্তর দিতেই ২৮ ডিসেম্বর, সোমবার এক কর্মশালার আয়োজন করেছে উত্তর দিনাজপুর প্রেস ক্লাব। Google news initiative India training network – এর সাথে সমন্বয় রক্ষা করে এই কর্মশালার আয়োজন করেছে উত্তর দিনাজপুর প্রেস ক্লাব। সংবাদ মাধ্যমের কর্মীদের পাশাপাশি এই কর্মশালায় উৎসাহী সাধারণ নাগরিকদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। উত্তর দিনাজপুর প্রেস ক্লাব সূত্রে জানা গেছে, সোমবার বেলা ১২টায় রায়গঞ্জের রবীন্দ্র ভবনে এই কর্মশালা শুরু হবে।

উত্তর দিনাজপুর প্রেস ক্লাবের সম্পাদক অলিপ মিত্র বলেন, google-এর পরামর্শেই উত্তর দিনাজপুর প্রেস ক্লাব রাজ্যের মধ্যে প্রথম এই উদ্যোগ গ্রহণ করেছে। ফেক নিউজ, ফেক ভিডিও, ফেক ছবি চিহ্নিত করার পদ্ধতি নিয়েই মূলতঃ এই কর্মশালায় আলোচনা করা হবে। দুই ঘন্টার এই কর্মশালায় উৎসাহী সকল নাগরিকদের আমন্ত্রণ জানানো হচ্ছে।

Related News

Leave a Reply

Back to top button