রায়গঞ্জ

পাচার হওয়ার পথে রায়গঞ্জে উদ্ধার দেড় হাজার কচ্ছপ

পাচারের আগেই উদ্ধার প্রায় দেড় হাজার কচ্ছপ। মধ্যরাতে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় থেকে উদ্ধার কচ্ছপ।

 

Bengal Live রায়গঞ্জঃ ১৫০০ কচ্ছপ উদ্ধার সহ চারজন পাচারকারীকে আটক করল রায়গঞ্জ বন বিভাগের আধিকারিকেরা। আটক করা হয়েছে পাচারের জন্য ব্যবহার করা একটি পিকআপ ভ্যান ও একটি চারচাকা গাড়ি। ঘটনাটি ঘটেছে শনিবার ভোররাতে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ শহরের ৩৪ নম্বর জাতীয় সড়কে শিলিগুড়ি মোড় এলাকায়। বিপুল পরিমাণ এই কচ্ছপ উদ্ধারে বন দপ্তরকে সম্পূর্ণভাবে সহযোগিতা করে উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলস নামে পশুপ্রেমী সংস্থা। ধৃতদের শনিবার রায়গঞ্জ আদালতে তোলা হবে।

রায়গঞ্জ বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, গোপনসূত্রে খবর পেয়ে রায়গঞ্জ বন বিভাগ ও উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলস এর সদস্যরা রাত ১ টা নাগাদ রায়গঞ্জ শহরের শিলিগুড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কে একটি পিকআপ ভ্যানে তল্লাশি চালিয়ে ১৫০০ কচ্ছপ উদ্ধার করে। কচ্ছপগুলো দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরে পাচার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। ওই পিকআপ ভ্যানের পেছনেই একটি প্রাইভেট গাড়িতে ছিল চারজন পাচারকারী। তাদের গ্রেপ্তার করে পুলিশ। ধৃতরা হল গঙ্গারামপুরের বাসিন্দা যুগল বর্মন, তপন সরকার, এবং উত্তর প্রদেশের রাকেশ কুমার ও বিজয় কুমার। পাচারকারীরা সুদূর উত্তরপ্রদেশ থেকে ওই পিকআপ ভ্যানে আলু পটলের বস্তার নীচে অন্য বস্তার ভিতরে কচ্ছপগুলো নিয়ে যাচ্ছিল। বন দপ্তরের সাথে এই যৌথ অভিযানে ছিলেন উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলস এর সম্পাদক গৌতম তান্তিয়া সহ অন্যান্য সদস্যরা।

ধৃতদের জিজ্ঞাসাবাদ করে আরও কেউ এই পাচারের সাথে যুক্ত আছে কিনা তা খতিয়ে দেখছে রায়গঞ্জ বন বিভাগের আধিকারিকেরা। অভিযুক্তদের আজ রায়গঞ্জ আদালতে তোলা হবে। উল্লেখ্য প্রায় ২০ বছর ধরে বন দপ্তরের সাথে সমন্বয় রেখে পশু পাখি উদ্ধার ও রক্ষার কাজ করে চলেছে জেলার পশুপ্রেমী সংস্থা উত্তর দিনাজপুর পিপলস ফর অ্যানিমেলস।

Related News

Leave a Reply

Back to top button