ইসলামপুররায়গঞ্জ

জলশূন্য হবে দেশের ২১ শহর, সঙ্কটে ১০ কোটি — প্রচারে নামল পড়ুয়ারা

জলশূন্য হবে দেশের ২১ শহর। সঙ্কটে ১০ কোটি মানুষ। উত্তর দিনাজপুরে প্রচারে নামল পড়ুয়ারা

Bengal Live ইসলামপুরঃ নীতি আয়োগের রিপোর্ট অনুযায়ী আগামী এক বছরের মধ্যেই ভারতের ২১টি শহরের ভূগর্ভস্থ জল প্রায় শেষ হয়ে যাবে। যার কারণে অন্তত পক্ষে ১০ কোটি ভারতীয় তীব্র জল সংকটের মুখোমুখি হবেন। এই বার্তা পৌঁছতেই জল অপচয় বন্ধ করার বার্তা নিয়ে পথে নামল উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর ব্লকের সাহাপুর জুনিয়র হাইস্কুলের পড়ুয়ারা। শিক্ষক, শিক্ষিকাদের সাথে নিয়ে সোমবার ব্যানার,ফেস্টুন হাতে এলাকায় মিছিল করে পড়ুয়ারা।

স্কুলের পড়ুয়া বিজয় পান্ডে বলেন, আমরা জানতে পেরেছি ২০২০ সালের মধ্যে দেশের ২১টি শহরে তীব্র জল সংকট দেখা দেবে। প্রায় ১০ কোটি মানুষ এই তীব্র জল সংকটের মুখোমুখি হবেন। এই খবরে আমরা আতঙ্কিত। তাই সাধারণ মানুষকে জল অপচয় বন্ধ করার বার্তা পৌঁছে দিতে অঙ্গিকার বদ্ধ হয়েছি। এদিন সাহাপুর এলাকায় আমরা মিছিল করে সাধারণ মানুষকে জল সঞ্চয় করার বার্তা দিয়েছি।

বিদ্যালয়ের শিক্ষক কার্তিক ভৌমিক বলেন, পুরো দেশই প্রায় এই জল সংকটের মুখোমুখি হতে চলেছে। আমরা এখন থেকেই সতর্ক হলে এই সংকটের থেকে মুক্তি পেতে পারি। তাই এলাকাবাসীদের সচেতন করতে স্কুল পড়ুয়াদের সাথে নিয়ে মিছিলে পা মিলিয়েছি। সাধারণ নাগরিকদের জল অপচয় বন্ধ করার বার্তা দেওয়া হয়েছে। সচেতনতা মূলক কর্মসূচি আগামীতেও নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

Related News

Leave a Reply

Back to top button