রায়গঞ্জ

‘দেশের নামে’ রাজনৈতিক নাটক নিয়ে রায়গঞ্জে আসছেন ঋতব্রত

ইতিমধ্যেই এই নাটকটি সাড়া ফেলেছে বিভিন্ন মহলে। চারটি মঞ্চে নাটকটি মঞ্চস্থ হওয়ার পর প্রশাসনিক জটিলতা সৃষ্টি হয়েছে। তা নিয়েও রয়েছে বিস্তর বিতর্ক। কিন্তু কেন? এই বিতর্ক?

 

Bengal Live রায়গঞ্জঃ ষষ্ঠ দফায় রায়গঞ্জ বিধানসভায় নির্বাচন। হাতে মাত্র আর ক’টা দিন। তাই জোর কদমে চলছে ডান-বাম সব রাজনৈতিক দলের প্রচার। সকাল থেকে রাত পর্যন্ত, কখনও শহরে, কখনও গ্রামে, কখনও পাড়ার মোড়ে চলছে স্ট্রীট কর্ণার। প্রখর রোদের উত্তাপকেও যেন হার মানিয়ে দেয় এই রাজনৈতিক উত্তাপ। এবার সেই উত্তাপের পারদ আরও কিছুটা বাড়িয়ে রায়গঞ্জে মঞ্চস্থ হতে চলেছে রাজনৈতিক নাটক ‘দেশের নামে’।

প্রশাসনিক নিষেধাজ্ঞার জট কাটিয়ে ও নাট্যমোদী মানুষের প্রচেষ্টায় মঞ্চস্থ হতে চলেছে অভিনেতা তথা নির্দেশক ঋতব্রত মুখোপাধ্যায়ের নাটক ‘দেশের নামে’। ইউনিভার্সিটি ফ্রেন্ডস গ্রুপ প্রযোজিত ও রায়গঞ্জ তরুণ নাট্য সমাজের পরিচালনায় ও যৌথ সহযোগিতায় আগামী ১৩ই এপ্রিল সন্ধ্যা ৭ টায় রায়গঞ্জ ইনস্টিটিউট মঞ্চে প্রদর্শিত হবে ‘দেশের নামে’।

ইতিমধ্যেই নাটকটি চার বার মঞ্চস্থ করেছেন কলাকুশলীরা। মূলত বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে রচিত এই নাটক জনসমক্ষে প্রদর্শনের পরই নড়েচড়ে বসে রাজনৈতিক দলগুলি। বন্ধও করে দেওয়া হয়েছে নাটকটির একটি শো।

এ’প্রসঙ্গে তরুণ নাট্য সমাজের সম্পাদক দীপাঞ্জন ঘটক জানিয়েছেন, “আমাদের ৪০ বছর পূর্তি উৎসব চলছে। এই কারণে আমরা ঠিক করেছি যে, বছর ভর নানান কর্মসূচি নেব। গত বছর কোভিডের কারণে কিছুই করতে পারিনি। এই বছর সেই উদযাপন উপলক্ষ্যেই ‘দেশের নামে’-র একটা প্রদর্শনী করার ইচ্ছে ছিল। তাই প্রস্তাব পেয়েই রাজি হয়ে যাই। তবে ‘দেশের নামে’-র প্রদর্শনী করার দুটো কারণ আছে। প্রথমত, একটা নাটকে কী এমন থাকতে পারে, যার জন্য কল্যাণীতে ওদের শো বন্ধ করে দেওয়া হল, তা জানবার ইচ্ছে ছিল। দ্বিতীয়ত, ঋতব্রত, পূষণ, তারকারা সবাই বয়সে ছোট। নিজেরা মিলে স্টেজে একটা এক্সপেরিমেন্ট করছে। অনেকেরই রাতের ঘুম উড়ে গেছে সেই কারণে। সেটাকে চাক্ষুষ করার ইচ্ছেও আছে।”

Related News

Leave a Reply

Back to top button