Advertisement
রায়গঞ্জ

কাশ্মীর ফেরৎ উত্তর দিনাজপুরের ছয় শ্রমিককে আর্থিক অনুদান রাজ্যের

কাশ্মীর থেকে প্রাণ বাঁচিয়ে আসা ছয় শ্রমিককে ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান দিল উত্তর দিনাজপুর সমাজ কল্যান দপ্তর। আর্থিক অনুদান পাওয়ার পর কালিয়াগঞ্জ, রাধিকাপুর, চৈনগর গ্রামের রুবেল, ইসমাইল, সোয়েলরা জানান, আর ভিনরাজ্যে কাজে যাবেন না তাঁরা। রাজ্যের আর্থিক অনুদান কাজে লাগিয়ে স্বনির্ভর হওয়ার চেষ্টা করবেন তাঁরা।

Bengal Live রায়গঞ্জঃ কাশ্মীর থেকে প্রাণ বাঁচিয়ে আসা ছয় শ্রমিককে ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান দিল উত্তর দিনাজপুর সমাজ কল্যান দপ্তর। সোমবার জেলা শাসকের দপ্তরে রাজ্যের সমর্থন প্রকল্পের আর্থিক অনুদান তুলে দেওয়া হয় ছয় শ্রমিকের হাতে। মূলত, ভিন রাজ্যে কাজে না গিয়ে বাড়িতে থেকেই যেন ওই ছয় শ্রমিক স্বনির্ভর হতে পারে সেই কারণেই এই আর্থিক অনুদান প্রদান করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে৷

জেলা সমাজ কল্যান আধিকারিক অচিন্ত্য মন্ডল বলেন, এতদিন কালিয়াগঞ্জে নির্বাচনী বিধি লাগু থাকায় কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিকদের আর্থিক সহায়তা করা যায়নি। আজ প্রত্যেকের হাতে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়েছে।

আর্থিক অনুদান পাওয়ার পর কালিয়াগঞ্জ, রাধিকাপুর, চৈনগর গ্রামের রুবেল, ইসমাইল, সোয়েলরা জানান, আর ভিনরাজ্যে কাজে যাবেন না তাঁরা। রাজ্যের আর্থিক অনুদান কাজে লাগিয়ে স্বনির্ভর হওয়ার চেষ্টা করবেন তাঁরা।

প্রায় দু’বছর আগে কাশ্মীরের খান্দা এলাকায় একটি প্লাইউডের কারখানার শ্রমিক হিসেবে কাজে গিয়েছিলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ও কালিয়াগঞ্জ ব্লকের সাবেরুল ইসলাম, সোয়েল রানা, মেহেফুজ আলি, জাহাঙ্গীর আলম, রুবেল রানা ও ইসমাইল হুসেন। উপত্যকায় ক’দিন আগেই জঙ্গিরা গুলি করে খুন করেছে মুর্শিদাবাদের পাঁচ শ্রমিককে। এই ঘটনার পর থেকে কাশ্মীরে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে।

এরপরেই আতঙ্কের কথা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করেন শ্রমিকেরা। রাজ্য সরকারের চোখে পড়তেই উচ্চ পদস্থ পুলিশ আধিকারিকদের কাশ্মীরে পাঠিয়ে শ্রমিকদের উদ্ধার করে আনার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই বাংলার ১২১ জন শ্রমিকের পাশাপাশি এই জেলার ছয় শ্রমিকও ফিরে আসে নিজের বাড়িতে।

Tags
Back to top button
Close