রায়গঞ্জ

ফি মুকুবের দাবিতে সরব রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

ফি মুকুবের দাবিতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে জমায়েত পড়ুয়াদের। ফি হ্রাসের বিষয়টি অ্যাডমিশন কমিটি খতিয়ে দেখবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।

 

Bengal Live রায়গঞ্জঃ ভর্তি ফি মুকুবের দাবিতে সরব রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ষষ্ঠ সেমিস্টারের ছাত্রছাত্রীরা। শুক্রবার এই দাবিতে পোস্টার প্ল্যাকার্ড হাতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শণ করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। করোনা আবহে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সমাজের প্রায় সকল শ্রেণীর মানুষ। এমতাবস্থায় ছয় মাস অন্তর অন্তর বিশ্ববিদ্যালয়ের ফি দিতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে বলে দাবি পড়ুয়াদের। আন্দোলনকারীদের আরও দাবি, বিগত প্রায় দেড় বছর ধরে বিশ্ববিদ্যালয়ের পঠন পাঠন চলছে অনলাইনেই, ফলতঃ লাইব্রেরি, ল্যাবরেটরি সহ অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ছাত্ররা। তাই ফি সম্পূর্ণরূপে মুকুব করা না হলেও লাইব্রেরি, ল্যাবরেটরি, খেলাধূলাসহ অন্যান্য খাতে যেনো ফি কিছুটা হ্রাস করা হয়।

আন্দোলনকারী পড়ুয়ারা জানিয়েছেন, এর আগেও ফি হ্রাসের জন্য আবেদনপত্র জমা করেছে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে। পরবর্তীতে তাদের ফোন করে ডাকার কথা থাকলেও এখনো কোনো ডাক পায়নি। এদিকে স্নাতক স্তরের শেষ সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে, তা চলবে আগামী ২৫ জুলাই পর্যন্ত। তাই এদিন পুনরায় রেজিস্ট্রারের সাথে দেখা করার জন্য বিশ্ববিদ্যালয়ে এসেছেন তাঁরা৷ অভিযোগ, প্রথমে বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকতে দেওয়া হয়নি তাঁদের। যদিও পরবর্তীতে দু’জন পড়ুয়ার সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন রেজিস্ট্রার দুর্লভ সরকার।

এবিষয়ে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দুর্লভ সরকার জানান, এর আগেও আমরা ছাত্র-ছাত্রীদের ভর্তির ফি কমিয়েছি। যেই ছাত্র-ছাত্রীরা আন্দোলন করছে তাদের দাবিপত্র আমরা পেয়েছি।গত বছর ছাত্র-ছাত্রীদের দাবিপত্র আমরা অ্যাডমিশন কমিটিতে পাঠিয়েছিলাম। ১৬ই এপ্রিল,২০২১ এর একটি মিটিং-এ তাদের মূল ভর্তি ফি তে ৪০% ছাড় দেয় অ্যাডমিশন কমিটি। আমরা এবারও তাদের দাবিপত্র অ্যাডমিশন কমিটি বা ফি রেপ্রিসাল কমিটিতে পাঠাবো। মাননীয় উপাচার্য মহাশয়কেও বিষয়টি জানানো হয়েছে। এছাড়া তদের লাইব্রেরি, ল্যাবরেটরি, খেলাধুলা সহ অন্যান্য বিষয়ে ফি মুকুবের দাবিটি আমরা ফি রেপ্রিসাল কমিটিতে জানাবো, ওনারা এই ব্যাপারটি বিবেচনা করবেন।যত সত্বর সম্ভব আমরা এই সমস্যার সমাধান করার চেষ্টা করবো।

Related News

Leave a Reply

Back to top button