ইসলামপুররায়গঞ্জ

দ্বিখণ্ডিত উত্তর দিনাজপুর, তৈরি হল পুলিশের নতুন দুই জেলা রায়গঞ্জ ও ইসলামপুর

Bengal Live, রায়গঞ্জঃ ভেঙে দেওয়া হল উত্তর দিনাজপুর জেলাকে। তৈরি হল পুলিশের নতুন দুটি জেলা রায়গঞ্জ ও ইসলামপুর। আইনশৃঙখলা রক্ষা ও প্রশাসনিক কাজকর্ম সুষ্ঠুভাবে পরিচালনার জন্যই উত্তর দিনাজপুর জেলাকে ভেঙে পৃথক এই দুটি পুলিশ জেলা গঠন করা হল বলে প্রশাসন সূত্রে জানা গেছে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে ইতিমধ্যেই সিলমোহর পড়েছে রাজ্যপালের।

শুক্রবার এই মর্মে রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিবের সাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতেই ঘোষণা করা হয়েছে উত্তর দিনাজপুর জেলাকে ভেঙে দুটি পুলিশ জেলা তৈরি করা হল। একটি রায়গঞ্জ পুলিশ জেলা ও অপরটি ইসলামপুর পুলিশ জেলা। উত্তর দিনাজপুর জেলায় রায়গঞ্জ মহিলা থানা ধরে মোট ১১ টি থানা রয়েছে। এই ১১ টি থানাই ছিল একটি পুলিশ জেলার অধীনে। কিন্তু উত্তর দিনাজপুরের মানচিত্র উটের গলার মতো লম্বা হওয়ায় রায়গঞ্জ থেকে ইসলামপুর মহকুমা এলাকায় পুলিশি কাজকর্ম দেখভাল করতে হিমসিম খেতে হত একজন পুলিশ সুপারকে। সেই সমস্যা দূর করতে কার্যত উত্তর দিনাজপুরের দুটি মহকুমা রায়গঞ্জ ও ইসলামপুরকে দুটি পুলিশ জেলায় রূপান্তরিত করা হল। রায়গঞ্জ থানা, রায়গঞ্জ মহিলা থানা, ইটাহার থানা, হেমতাবাদ, কালিয়াগঞ্জ ও করণদিঘী থানা নিয়ে গঠন করা হল রায়গঞ্জ পুলিশ জেলা। এই জেলার হেডকোয়ার্টার হবে রায়গঞ্জ। অন্যদিকে ইসলামপুর, চাকুলিয়া, ডালখোলা, চোপড়া ও গোয়ালপোখর থানা নিয়ে গঠিত হয়েছে ইসলামপুর পুলিশ জেলা। এই জেলার হেডকোয়ার্টার ইসলামপুর।

সরকারি এই সিদ্ধান্তে খুশি ইসলামপুরে ছাত্রছাত্রী, ব্যবসায়ী ও রাজনৈতিক মহল থেকে শুরু করে সাধারণ মানুষও। দীর্ঘদিন থেকেই স্থানীয়দের এই দাবি ছিল। এবার সেই দাবি পূরণ হল। এর ফলে ইসলামপুরে পুলিশ প্রশাসনের পরিকাঠামো বৃদ্ধির পাশাপাশি এলাকায় শান্তি স্থাপন হবে বলে মনে করছেন বাসিন্দারা। ইসলামপুরের একদিকে বিহার সীমান্ত, অন্যদিকে বাংলাদেশ সীমান্ত। ফলে ইসলামপুরের পাঁচটি থানা এলাকায় দুষ্কৃতীদের দৌরাত্ম্য রোধ করতে নতুন এই জেলা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছে বিভিন্ন মহল।

Related Articles

Leave a Reply

Back to top button