টেক-নিউজ

নয়া নিয়মে রেশন আধার লিঙ্ক না করলে মিলবে না রেশন, জানুন পদ্ধতি

রেশন ব্যবস্থায় স্বচ্ছতা ধরে রাখতে কেন্দ্রের নির্দেশ মেনে ‘পস’ মেশিনের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে দুয়ারে রেশন পরিষেবার ক্ষেত্রে । ডিলাররা গ্রাহকদের চাহিদা মতো রেশন সামগ্রী তাঁদের বাড়িতে পৌঁছে দেবেন ।

রেশন কার্ডের প্রকৃত গ্রাহকের হাতে রেশনের খাদ্য সামগ্রী পৌঁছাচ্ছে কিনা, তা যাচাই করে দেখতে ‘পস’ মেশিনে গ্রাহকের আঙুলের ছাপ দিয়ে Aadhaar নম্বর যাচাই করে নেওয়া হবে।

এক নজরে উত্তরবঙ্গের সব খুঁটিনাটি খবর

চলতি মাস থেকেই রেশন ব্যবস্থায় নতুন এই নিয়ম কার্যকর হতে চলেছে। তবে খাদ্য দপ্তর জানিয়েছে, যে সমস্ত গ্রাহকের Aadhaar নম্বর রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক করা রয়েছে, শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই ‘পস’ মেশিনে আঙুলের ছাপ দিয়ে তাঁর Aadhaar নম্বর যাচাই করার ব্যবস্থা আপাতত চালু করা হবে। রাজ্য খাদ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে, যে সকল গ্রাহক এখনও Aadhaar নম্বর লিঙ্ক করেননি, তাঁদের আগস্টের মধ্যেই তা করে ফেলতে হবে।

এবার জেনে নেওয়া যাক কী ভাবে রেশন কার্ডের সঙ্গে Aadhaar লিঙ্ক করাতে হবেঃ

Digital Ration Card এবং Aadhaar নিয়ে সংশ্লিষ্ট রেশন ডিলারের কাছে যেতে হবে। রেশন দোকানের ‘ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস’ (ই-পস) যন্ত্রে এই সংযুক্তিকরণ হবে।

স্বর্ণ ব্যবসায়ীকে গুলি করে হত্যার অভিযোগ বালুরঘাটে

খাদ্য দপ্তরের তরফে ৩১ মে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, কোনও পরিবারের যে কোনও একজন সদস্যের  ই-পস যন্ত্রে রেশন কার্ডের সঙ্গে Aadhaar নম্বর নথিভুক্ত থাকলেই পরিবারের বাকি সদস্যদের নামও যন্ত্রের স্ক্রিনে ফুটে উঠবে এবং পরিবারের বাকি সদস্যরাও রেশনের বরাদ্দ খাদ্যসামগ্রী পাবেন।

Leave a Reply

Back to top button