রাজ্য

টানা চারদিন ব্যাঙ্ক বন্ধ, চরম ক্ষতির মুখে সবজি ব্যবসায়ীরা

কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক বেসরকারিকরনের সিদ্ধান্তের প্রতিবাদে, ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নের ডাকা দেশব্যাপী ধর্মঘটের ব্যাপক  প্রভাব পড়ল ধূপগুড়িতে। ব্যাঙ্ক ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে অফলাইন পরিষেবা। আর্থিক লেনদেনে অসুবিধার জেরে চরম ক্ষতির মুখে কাঁচামাল ব্যবসায়ীরা।

বেসরকারিকরণের প্রতিবাদ, সপ্তাহের শুরুতেই ২ দিন ব্যাঙ্ক ধর্মঘট

Bengal Live জলপাইগুড়িঃ টানা চার দিন ব্যাঙ্ক বন্ধের জেরে চরম সমস্যায় পড়েছেন ধূপগুড়ির ব্যবসায়ীরা। বিশেষত ধূপগুড়ি রেগুলেটেড মার্কেটের পাইকারি সবজি ব্যবসায়ীরা। ব্যাঙ্ক বন্ধ হওয়ার কারণে মাথায় হাত সবজি বিক্রি করতে আসা কৃষকদের। শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকায় ব্যবসা কিছুটা মন্দা ছিল। রবিবারের পর সোমবার ও মঙ্গলবার পরপর দুইদিন ব্যাঙ্ক ধর্মঘট থাকায় বাজারে ভিন রাজ্যের ব্যবসায়ীদের দেখা নেই। কাজেই যোগানের থেকে বেশি কাঁচামাল বাজারে থাকায় দাম কমছে হু হু করে।

এদিন বিট, গাজর, শিম, বরবটি প্রচুর পরিমাণে রেগুলেটেড মার্কেটে বিক্রির জন্য আসে। কিন্তু দাম না পাওয়ায় কৃষকরা সেগুলো বিক্রি করতে পারেননি, বলে অভিযোগ। কৃষকদের আগাম আশঙ্কা ছিল বিপুল পরিমাণ সবজি বিক্রি করা হয়তো সম্ভব হবে না। সবজি বাজারেই ফেলে চলে যেতে হবে। কার্যত হলও তাই, কৃষকদের অভিযোগ, এদিন লাউ দু থেকে তিন টাকা, বিনস ,বিট বরবটিও মাত্র দু থেকে তিন টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এক কেজি বিনস জমি থেকে তুলতে যেখানে পাঁচ টাকা মজুরি দিতে হয়, সেখানে বিনস বাজারে বিক্রি হচ্ছে দু থেকে তিন টাকা দরে। লাভ তো দূরের কথা বাড়িতে ফিরিয়ে নিয়ে যাওয়ার পরিবহন খরচা টুকুও উঠছে না বলে জানিয়েছেন কৃষকরা।

একটিও ভোট নয় বিজেপিকে, শহরজুড়ে পড়ল পোস্টার

উল্লেখ্য সমগ্র উত্তরবঙ্গের মধ্যে ধুপগুড়ি রেগুলেটেড  মার্কেট কাঁচামালের পাইকারি বাজারের জন্য প্রসিদ্ধ। পশ্চিমবঙ্গ ছাড়াও পার্শ্ববর্তী রাজ্য বিহার ,আসাম, উত্তর প্রদেশ ,সিকিম থেকে ব্যবসায়ীরা এখানে সবজি কিনতে আসেন। ব্যাঙ্ক ধর্মঘট থাকার কারণে আর্থিক লেনদেনের সমস্যা হওয়ায় পরপর দুটি বড় বাজারের দিন বাইরের ব্যবসায়ীরা না ঢোকায় সবজি মার্কেটে তৈরি হয়েছে সংকট।

এ প্রসঙ্গে বাজারে লঙ্কা বিক্রি করতে নিয়ে আসা কৃষক শ্রীবাস মন্ডল বলেন, বাজারে লঙ্কার দাম নেই, যে টাকা খরচ করে বাজারে লঙ্কা নিয়ে এসেছি সেই খরচের টাকাটাও উঠবে না। তাই বাধ্য হয়ে নালাতে ফেলে দিলাম সমস্ত লঙ্কা ।

কাঁচা রসুনের এইসব উপকারিতা জানেন ? জেনে নিন এক ক্লিকে

Related News

Leave a Reply

Back to top button