রাজ্য

সবুজায়ন ও ধস মোকাবিলায় অভিনব উদ্যোগ দার্জিলিঙ পুলিশের

খোয়া যাওয়া মোবাইল ফোন ফিরিয়ে দেওয়ার সাথে সাথে উপভোক্তাদের হাতে একটি করে চারাগাছ তুলে দিল দার্জিলিং পুলিশ।

 

Bengal Live দার্জিলিঙঃ চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া মোবাইল ফোনের সাথে ফোনের মালিককে একটি করে গাছ উপহার দিল দার্জিলিং পুলিশ। মূলত দার্জিলিঙকে আরও সবুজ করে তোলার উদ্দেশ্য নিয়েই উপভোক্তাদের হাতে তুলে দেওয়া হয় একটি করে চারাগাছ।

জানা গিয়েছে, বিগত ছ’মাস ধরে চলছে এই কর্মসূচি। শুধু নিজ রাজ্যেই নয়, অন্যান্য রাজ্য থেকে খোয়া যাওয়া মোবাইল ফোনও উদ্ধার করে উপভোক্তার কাছে ফিরিয়ে দিয়েছে দার্জিলিং প্রশাসন। তবে এবার এই উদ্যোগের পাশাপাশি দার্জিলিং পুলিশের পক্ষ থেকে চালু করা হল আরেকটি বিশেষ প্রকল্প। মোবাইল ফোন ফিরিয়ে দেওয়ার সাথেসাথে উপভোক্তাদের হাতে তুলে দেওয়া হচ্ছে একটি করে চারাগাছ। যা পরবর্তীতে দার্জিলিঙকে সবুজ করে তুলতে সাহায্য করবে বলে দাবি পুলিশের।

দার্জিলিং প্রশাসনের তরফে জানানো হয়েছে, মোবাইল এখন মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। একইসাথে ফোনগুলির আর্থিক মূল্যও অনেক। বিগত ছয় মাস ধরেই তাঁরা পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্যান্য রাজ্য যেমন সিকিম থেকেও বহু খোয়া যাওয়া ফোন উদ্ধার করে ফেরত দিয়েছেন উপভোক্তাদের। এখন থেকে ফোনের সাথে সাথে উপভোক্তাদের হাতে তুলে দেওয়া হবে একটি করে চারাগাছও। সবুজায়নের পাশাপাশি ধস মোকাবিলাতেও এই গাছ গুলি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেই মত দার্জিলিঙ পুলিশের।

Related News

Leave a Reply

Back to top button