রাজ্য

চরতোর্ষা নদীর জলোচ্ছ্বাসে ভাঙল পাইপ লাইন, জলকষ্টে ধুঁকছে আট হাজার বাসিন্দা

চরতোর্ষা নদীর জলোচ্ছ্বাসে পাইপ লাইন ভেঙে ফালাকাটার চার গ্রামে বন্ধ হয়ে গেল পানীয় জল পরিষেবা। বিচ্ছিন্ন হতে পড়েছে ফালাকাটা ও আলিপুরদুয়ারের মধ্যেকার যোগাযোগ ব্যবস্থা।

Bengal Live আলিপুরদুয়ারঃ চরতোর্ষা নদীর জলোচ্ছ্বাসে পাইপ লাইন ভেঙে বন্ধ হয়ে গেল পানীয় জল পরিষেবা। বৃহস্পতিবার রাতের প্রবল বৃষ্টিতে জলের তলায় চলে যায় ফালাকাটার চরতোর্ষা ডাইভারশন। শনিবার নদীর জল অনেকটা কমলেও ভেঙে পড়েছে ডাইভারশন ও পিএইচই-র জলের পাইপলাইন। ফলে জলকষ্টে ভুগছেন ফালাকাটার চার গ্রামের প্রায় আট হাজার বাসিন্দারা। প্রতিবছরই চর তোর্ষার জল বাড়লে পানীয় জলের সমস্যায় ভোগেন তারা। তবে এক্ষেত্রে প্রশাসনের তরফে কোনো তৎপরতা দেখা যায়নি বলে উঠছে অভিযোগ।

http://টি-স্টল এবং মেলার পর এবার নচিকেতার নামে তৈরি হচ্ছে অডিটোরিয়াম

স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে ভারী বৃষ্টির ফলে চরতোর্ষা ডাইভারশন প্লাবিত হয়। শুক্রবার সকাল থেকে একপ্রকার বিচ্ছিন্ন হতে পড়ে ফালাকাটা ও আলিপুরদুয়ারের মধ্যেকার যোগাযোগ ব্যবস্থা। শনিবার নদীর জল কিছুটা কমে গেলেও এখনও সেখান দিয়ে বইছে কোমর সমান জল। এরি মধ্যে প্রকট হয়ে ওঠে ডাইভারশনের ভাঙা অংশ। বড় বড় বোল্ডার পড়ে থাকায় তা পেরিয়ে পায়ে হেঁটে চলাচল করাও অসম্ভব হয়ে পরেছে। জলোচ্ছ্বাসের ফলে ভেঙে পরেছে ডাইভারশনের পাশে থাকা একটি খুঁটি ও পিএইচই-র জলের পাইপলাইন। যার জেরে বন্ধ হয়ে গিয়েছে উত্তর কালীপুর, দক্ষিণ কালীপুর, পূর্ব বংশীধরপুর ও পশ্চিম বংশীধরপুর গ্রামের পানীয় জলের পরিষেবা।

এবিষয়ে স্থানীয় বাসিন্দা মিঠুন সরকার জানান, প্রতি বছর বর্ষায় চরতোর্ষা নদীতে জল বেড়ে গেলে্ পানীয় জলের পাইপ লাইন বিকল হয়ে সমস্যায় পড়তে হয় তাদের। সবচেয়ে বেশি অসুবিধার সম্মুখীন হন নদীর পূর্বাংশের গ্রামগুলির বাসিন্দারা। এছাড়াও দিন দু’বার করে জল পাওয়ার কথা থাকলেও তা একবার করেই আসে। বিদ্যুৎ না থাকলে কখনো তাও আসে না। আগেও জাতীয় সড়কে কাজ চলার দরুন পাইপ্ লাইন ভেঙ্গে পড়লে প্রশাসনিক স্তরে তা জানানো হলেও কিছুই সুরাহা হয়নি, নিজেদের খরচায় গ্রামবাসীরা তা মেরামত করেন। তাঁরা এই সমস্যা থেকে অব্যহতি পাওয়ার জন্য কালিপুর পার্টের কোনও অংশে আলাদা ভাবে সাব ওয়াটার ট্যাঙ্ক দেওয়ার দাবিতে বিডিও’র কাছেও স্মারকলিপি জমা দিয়েছেন বলে জানিয়েছেন।

বিহারের এটিএম জালিয়াতি চক্রের হদিশ শিলিগুড়িতে, ধৃত ৩

পিএইচই-র সূত্রে খবর, জলের তোড়ে পাইপের পাশাপাশি একটি খুঁটিও ভেঙে গিয়েছে। বিষয়টি উর্ধতন কর্তপক্ষকে জানানো হয়েছে।

Related News

Leave a Reply

Back to top button