রাজ্য

মোটর সাইকেল মেকানিকের অভিনব আবিষ্কার, কৃষকদের আরাম দেবে ‘সোলার’ টুপি

রোদ ঝড় জল থেকে বাঁচতে মাথাল টুপির বদলে কৃষকদের কাছে সোলার পদ্ধতিতে তৈরি টুপি বানিয়ে পৌঁছে দিলেন মোটরসাইকেল মেকানিক। গৃহস্থলির ছোটখাটো কাজের জিনিষ তৈরী করলেও নিজ মেধায় বড় ধরণের কোন কাজ এই প্রথম করলেন সুকুমার বাবু।

 

Bengal Live বালুরঘাটঃ চাষের জমিতে রোদ ঝড় বৃষ্টি থেকে বাঁচাতে কৃষকদের একমাত্র সঙ্গী ‘মাথাল’ টুপি। তবে এবার এই টুপিকে আরেকটু আরামদায়ক করতে সোলার চালিত নয়া টুপি বানালেন দক্ষিণ দিনাজপুরের পতিরাম থানার বাউল এলাকার মল্লিকপুরের বাসিন্দা সুকুমার চক্রবর্তী। তীব্র গরমের হাত থেকে কৃষকদের রক্ষা করতে সুকুমার বাবুর এই উদ্যোগ তাক লাগিয়েছে সমগ্ৰ জেলাবাসীকে।

প্রখর রোদে বাঁশের কঞ্চি ও শালপাতার তৈরী ‘মাথাল’ টুপি মাথায় দিয়ে ঘেমে নেয়ে একশা হতে হবেনা কৃষকদের। এবারের সোলার পদ্ধতিতে তৈরি টুপিটি যেমন বাঁচাবে গরমের হাত থেকে তেমনি কাজের সময় বাড়িয়ে দেবে আরেকটু। পেশায় মোটরসাইকেল মেকানিক সুকুমার বাবুর তৈরি এই সোলার টুপিতে লাগানো রয়েছে একটি ফ্যান যা গরমে ঠান্ডা রাখবে কৃষকের দেহ, আবার অল্প বৃষ্টিতে বাঁচাবে জল থেকে।

এ বিষয়ে সুকুমার বাবু জানান, আমি গ্রামের ছেলে বরাবর দেখেছি কৃষক ভাইয়েরা মাঠে রোদে পুড়ে কাজ করতে চোখ ও ত্বক জনিত অনেক সমস্যার মুখোমুখি হতে হয় তাদের। এই সমস্ত ব্যাপার মাথায় রেখেই ভাবনা চিন্তা করে মেশিনটি তৈরি করেছি। এটি রোড ঝড়-বৃষ্টি থেকে কৃষকদের রক্ষা করবে এমনকি জমিতে ওষুধ স্প্রে করার যে নতুন মেশিন বেরিয়েছে সেটাও চার্জ করা যাবে ভবিষ্যতে। যেহেতু এটি সোলার পদ্ধতিতে চালিত তাই এর জন্য কোন ইলেকট্রিক এর প্রয়োজন হবে না। আশাকরি কৃষক ভাইয়েরা খুব উপকৃত হবেন।

এক কৃষক বিপুল চন্দ্র সরকার জানান, এই নতুন মেশিনটিতে আমরা খুব উপকৃত হব এটি সোলার পদ্ধতিতে চলবে তাই ইলেকট্রিকের কোন খরচা এখানে নেই পাশাপাশি রোদ-ঝড়-বৃষ্টিতে থেকেও আমাদের রক্ষা করবে সুকুমার বাবুর তৈরি এই মেশিন আমাদের খুব সাহায্যে আসবে।

Related News

Leave a Reply

Back to top button