রাজ্য

উত্তর দিনাজপুর সহ উত্তরবঙ্গের ৫ জেলায় প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন পাতার সিদ্ধান্ত নিলো গেইল

উত্তর দিনাজপুর সহ উত্তরবঙ্গের ৫ টি জেলায় প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন পাতার সিদ্ধান্ত নিলো গেইল। উত্তরবঙ্গের মোট প্রায় ১৮৯ কিলোমিটার এলাকায় বসবে এই প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন।

উত্তর দিনাজপুরে মশারি টাঙিয়ে রাতভর ভ্যাকসিনের লাইনে জনতা

 

Bengal Live ডেস্কঃ  গ্যাস অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড(গেইল) এবার শিলিগুড়ি সহ উত্তরবঙ্গের ৫ টি জেলায় প্রায় ১৮৯ কিলোমিটার এলাকায় প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন পাতার সিদ্ধান্ত নিলো। দার্জিলিং জেলা প্রশাসনের সাথে ইতিমধ্যেই বৈঠক সেরে ফেলেছে গ্যাস অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড(গেইল)। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন আগেই বিহারের বারাবউনি থেকে অসম হয়ে গুয়াহাটি পর্যন্ত গ্যাসের পাইপলাইন পাতার প্রকল্পের পরিকল্পনা চলছিল, কিন্তু কোভিড অতিমারি ও বিধানসভা ভোটের জেরে তা কিছুটা থমকে গেছিল। পুনরায় সোমবার থেকে সংশ্লিষ্ট এলাকায় জমি নির্দিষ্ট করে সমীক্ষায় নামার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে প্রশাসন ও গেইল সূত্রে খবর, সরাসরি জমি অধিগ্রহণ করা হবে না এই প্রকল্প রূপায়নের জন্য । পাইপ লাইন পাততে যেটুকু জমির প্রয়োজন শুধু সেটুকুই ব্যবহার করা হবে। পাশাপাশি তারা এও জানিয়েছেন, ইতিমধ্যেই জমি সংক্রান্ত জটও কেটেছে অনেকটাই।

নম্বর বৃদ্ধির দাবিতে পড়ুয়াদের বিক্ষোভ উত্তর দিনাজপুরে

বারাবউনি থেকে গুয়াহাটি পর্যন্ত প্রায় ৭১০ কিলোমিটার পথ, আর এই এলাকার মাঝেই পড়বে উত্তরবঙ্গ। শিলিগুড়ির ১৪টি মৌজা, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুরের উপর দিয়ে যাবে এই পাইপলাইন। তবে সবচেয়ে বেশি অগ্রসর হবে এই পাইপ লাইন কোচবিহারে। সূত্রের খবর, এই প্রকল্পটি রূপায়িত হওয়ার পর বাড়ি বাড়ি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া যাবে। পাশাপাশি এই গ্যাসের সংযোগ দেওয়া যাবে চা বাগান সহ ছোট কারখানাতেও। তবে যে জমির উপর দিয়ে এই লাইন যাবে সেখানে মেনে চলতে হবে বিশেষ কিছু বিধিনিষেধ। কৃষকরা সেই জমিতে চাষ আবাদ করতে পারবেন কিছু নিয়ম মেনে। তবে সেখানে বড় গাছ রোপণ বা পাকা বাড়ি নির্মাণ করা যাবে না। একইসাথে প্রশাসন ও গেইল সুত্রে জানানো হয়েছে, জমির দাম মিলবে বাজারদর অনুসারে ও বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে।

Related News

Leave a Reply

Back to top button