রাজ্য

স্রষ্টার পদ্মশ্রী সম্মান প্রাপ্তিতে আনন্দে আত্মহারা বাটুল, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কার্টুন

পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন বাটুল, নন্টে-ফন্টে সহ একাধিক অমর চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ। স্রষ্টা সম্মানিত হলে বাটুলের মনে কেমন খুশির হাওয়া বইতে পারে, তার ছবি ধরা পড়েছে এক অজ্ঞাত শিল্পীর আঁকা কার্টুনে।

 

Bengal Live বিশেষ প্রতিবেদনঃ প্রাপ্য সন্মান পেলেন নারায়ণ দেবনাথ। আপামর বাঙালির ছোটোবেলাকে যে সমস্ত কমিকস আচ্ছন্ন করে রেখেছিল, সেই “বাটুল দি গ্রেট” কিংবা “নন্টে-ফন্টে”র সৃষ্টিকর্তা পেলেন পদ্মশ্রী সন্মান। প্রতি বছরই স্বরাষ্ট্রমন্ত্রক পদ্মশ্রী প্রাপকদের নামের তালিকা ঘোষণা করে। সেই তালিকা এবার প্রকাশ হতেই বাংলায় খুশির বাদ্য বেজে ওঠে। তালিকায় কমিকস ধারার কিংবদন্তি নারায়ণ দেবনাথ সহ উঠে এসেছে আরো ৬ জন বাঙালির নাম।

নারায়ণ দেবনাথ বিখ্যাত বাঙালি কমিকস শিল্পী। তিনি “হাঁদা-ভোদা”, “বাটুল দি গ্রেট”, “নন্টে-ফন্টে”, “বাহাদুর বেড়াল”-এর মতো অমর কার্টুন চরিত্রের স্রষ্টা। পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি তার লেখার মধ্যে দিয়ে ৮ থেকে ৮০ সকলকেই মশগুল করে রেখেছেন। কার্টুন ছাড়াও তিনি বহু শিশু-কিশোর উপন্যাসের অলংকরণও করেছেন। যা সকল বয়সের মানুষেরই মন জয় করে নিয়েছে।

নিজের স্রষ্টার এই সম্মান প্রাপ্তির আনন্দে আত্মহারা বাটুল নিজেও। এক শিল্পীর তুলিতে ধরা পড়েছে সেই আনন্দ মুহুর্ত। ইতিমধ্যেই সেই কার্টুন ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দুঃখের বিষয়, আমরা সেই শিল্পীর নাম জানতে পারিনি। বেঙ্গল লাইভ কুর্নিশ জানাচ্ছে সেই অজ্ঞাতপরিচয় শিল্পীকে। নাম না জানার জন্য তাঁর সাথে আমরা যোগাযোগ করে উঠতে পারিনি। তবু তাঁর অনুমতি ছাড়াই তাঁর ওই কার্টুন ছবি এই লেখার সাথে প্রকাশ করার লোভ আমরা সংবরণ করতে পারলাম না। আমরা চাই তাঁর এই শিল্পকর্ম দেখে অমলিন আনন্দ ভাগ করে নিক সকলেই।

Related News

Leave a Reply

Back to top button