রাজ্য

স্তন ক্যান্সারের আশঙ্কা ? এবার ঘরে বসেই করতে পারবেন রোগ নির্ণয়, দাবি গবেষকদের

স্তন ক্যান্সারের আশঙ্কা ? এবার ঘরে বসেই করতে পারবেন রোগ নির্ণয়, দাবি গবেষকদের

Bengal Live ওয়েব ডেস্কঃ বিভিন্ন সমীক্ষা রিপোর্টে বারবার উঠে এসেছে, মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যা ক্রমশ বাড়ছে। ফলে এ নিয়ে মহিলাদের কৌতুহল ও দুশ্চিন্তাও বাড়ছে পাল্লা দিয়ে। অনেকের ক্ষেত্রেই নানা কারণে রোগটি ধরা পড়ে অনেক দেরিতে। এর ফলে চিকিৎসা শুরু হতে দেরি হয়ে যাওয়ায় পরিনতি হয় মারাত্মক। কিন্তু আপনি যদি চিকিৎসকের কাছে যাওয়ার আগেই জেনে যান, আপনি কিংবা আপনার কোনও আত্মীয়া স্তন ক্যান্সারে আক্রান্ত কিনা ? এমনটা যদি হয় তাহলে সঠিক সময়ে রোগ ধরা পড়ার ফলে আপনি চিকিৎসার যথেষ্ট সময় ও সুযোগ পেয়ে যাবেন। ফলে মারাত্মক পরিনতির হাত থেকেও আপনি রক্ষা পেতে পারেন।

এবার কি তাহলে বাড়িতে বসেই জানা যাবে আপনার স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে কিনা ? মানে, আপনার শরীরে ক্যান্সারের জার্ম বাসা বেঁধেছে কিনা ? হ্যাঁ, দুর্গাপুর ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজির একদল গবেষকের দাবি অনুযায়ী আপনি তা জানতে পারবেন ঘরে বসেই। এমনকি কোনও চিকিৎসকের সাহায্য ছাড়াই। দুর্গাপুর এনআইটি-র বায়ো টেকনোলজি ডিপার্টমেন্ট ও ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের তিন সদস্যের একদল গবেষক তেমনই দাবি করেছেন। তাঁদের যৌথ গবেষণায় তৈরি হয়েছে তেমনই এক ডিভাইস, যা দিয়ে আপনি ঘরে বসে নিজেই নিজের রক্ত পরীক্ষা করে জানতে পারবেন, আপনার স্তনে ক্যান্সারের জার্ম রয়েছে কিনা। গবেষকদের দাবি যদি সত্য হয়, তাহলে চিকিৎসা বিজ্ঞানে অবশ্যই এটি একটি যুগান্তকারী ঘটনা।

কেমন সেই ডিভাইস ? তা কিনতে হলে খরচই বা কেমন ? ডিভাইসটি দেখতে অনেকটা প্রেগনেন্সি টেস্ট স্ট্রিপের মতো। এনআইটি-র গবেষকদের আবিষ্কৃত ওই বায়ো-সেন্সর স্ট্রিপে এক ফোঁটা রক্ত বিন্দু রাখলেই বাড়িতে বসে জানা যাবে একজন মহিলার স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা। কোন মহিলার রক্তে ক্যানসারের বায়ো মার্কার লেভেল প্রতি মিলি লিটারে যদি ১৫ ন্যানোগ্রামের বেশি হয় তাহলে সেই মহিলার স্তন ক্যান্সারের সম্ভাবনা। আর এই আগাম বার্তাটিই দিতে পারবে নতুন আবিষ্কৃত এই ডিভাইস। ডিভাইসের মাধ্যমে সতর্ক বার্তা পাওয়ার পর যেকোনও মহিলা তড়িঘড়ি কোনও অঙ্কোলজিস্ট, মানে কোনও ভাল ক্যান্সার বিশেষজ্ঞর পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করতে পারবেন।

দুর্গাপুরের এনআইটির বায়ো টেকনোলজি ডিপার্টমেন্টের গবেষক মনিদীপা ঘোষ ও সাগরিকা দিপ্তী এবং ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের গবেষক চিরঞ্জীব কোলে স্তন ক্যান্সার শনাক্তকরণ ডিভাইসটি আবিষ্কারের দাবি করেন। গবেষকদের দাবি, তাঁদের এই গবেষণাপত্র একটি আন্তর্জাতিক জার্নালেও প্রকাশিত হয়েছে। তিন গবেষক এও দাবি করেছেন, এই ডিভাইস বাজারে এলে তা কিনতে খরচ পড়বে হাজার দশেক টাকা। তবে পরবর্তীতে ডিভাইসটি সাধারণ মানুষের নাগালের মধ্যে আনার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন গবেষকরা।

Tags

Leave a Reply

Back to top button