রাজ্য

কলকাতার চোখে চোখ রেখে উত্তরের স্পর্ধা, তৈরি হল উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি

কলকাতাকে কড়া জবাব দিতে উত্তরের তরুণদের স্পর্ধা। তৈরি হল “উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি”। উত্তরবঙ্গের আট জেলার কবি-সাহিত্যিকদের সামিল করে পথ চলবে এই নতুন আকাদেমি।

 

Bengal Live রায়গঞ্জঃ উত্তরবঙ্গে তৈরি হল বেসরকারি সাহিত্য আকাদেমি। কেউ কেউ এই ঘটনাকে তরুনদের স্পর্ধা হিসেবে দেখছেন। উত্তরবঙ্গ বহুকাল ধরেই বিভিন্ন ভাবে বঞ্চিত। সাহিত্য চর্চার ক্ষেত্রেও উত্তরবঙ্গকে হেলার চোখেই দেখে কলকাতা। ফলে আলাদা ভাবে “উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি” গঠনের মতো একটা উদ্যোগকে স্পর্ধার মর্যাদাই দিতে চাইছেন উত্তরের কলমচিরা।

সংস্থার উদ্যোক্তাদের দাবি, উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি মূলতঃ বর্তমান প্রজন্মের তরুণদের নিয়েই গঠিত। তাঁরা এই সংস্থার কাজ ও উদ্দেশ্য সম্পর্কে জানালেন, লিট্ল ম্যাগাজিনগুলোকে সম্মিলিতভাবে একটা মর্যাদার জায়গায় নিয়ে আসা হবে এই সংস্থার অন্যতম প্রধান কাজ। এছাড়া উত্তরবঙ্গের লেখক ও লেখিকাদের বাঁচিয়ে রাখতে এবং তাঁদের সৃজনকর্ম অব্যাহত রাখতে যথাসম্ভব সহযোগিতা করা হবে। পাশাপাশি উত্তরবঙ্গে বিভিন্ন ভাষায় সাহিত্য অনুবাদ, সাহিত্য কর্মশালা, সেমিনার ও গ্রন্থ প্রকাশের আয়োজন করবে এই সংস্থা

সংস্থার তরফে আরও জানানো হয়, এখানে কোনোরকম রাজনীতির রং নেই। এই সংস্থাটি পুরোপুরি স্বতন্ত্র। আগামী মার্চের ২০-২১ তারিখ সংস্থার প্রথম পদক্ষেপ হিসেবে শিলিগুড়িতে লিটল ম্যাগাজিন মেলার আয়োজন করা হয়েছে। এরপর সময়ের সঙ্গে তাল রেখে আরো বিভিন্ন সাহিত্য অনুষ্ঠানের আয়োজন করা হবে। সংস্থার অন্যতম সদস্য রাহেবুল বলেন, “এক কথায় উত্তরবঙ্গের সাহিত্য ও শিল্পকে তুলে ধরাই এই সংস্থার মূল উদ্দেশ্য।

Related News

Leave a Reply

Back to top button