রাজ্য

এ উৎসব পৃথিবীর আর কোথাও হয় না, ওমচু পূজায় মেতেছে আদিম জনজাতি

Join our WhatsApp group

আদিম এই জনজাতি পৃথিবীর আর কোথাও নেই। এই একটি স্থানেই পাহাড়ের কোল ঘেঁষে আজও সংঘবদ্ধ ভাবে বসবাস করে আদিম এই মানুষের দল। তারা মূলতঃ প্রকৃতির পূজারী।

ADVERTISEMENT

Bengal Live আলিপুরদুয়ারঃ বর্ষাকে বিদায় দিয়ে শরৎ উঁকি দিয়েছে কাশবনে। এরই মধ্যে বাঙালির মনে পুজোর বাদ্যি বেজেছে। কিন্তু পুজো এখনো অনেকটা দূর। যদিও কিছু মানুষের মনে পূজো আজই। শারদীয়ার আগেই নতুন বর্ষকে বরণ করার উৎসবে মেতে উঠেছে পৃথিবীর আদিম জনজাতি টোটোরা।

টোটোদের পূজা উপলক্ষে উচ্ছাস শুরু হয়েছে আলিপুরদূয়ার জেলার মাদারিহাট বীরপাড়া ব্লকের ভুটান পাহাড়ের গা ঘেঁষে টোটোপাড়ায়। গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে টোটোদের ওমচু পূজা। তার আগে শনিবারই শুরু হয় তাদের বর্ষবরণ। চারদির ওমচু পুজোর পর তাদের রীতিনীতি শেষ হয়। ওমচু পূজার উনিশ দিন পর টোটোদের শুরু হয় ‘মায়ু’ পূজা। টোটোরা মূ্র্তি পূজায় বিশ্বাসী নন। তারা প্রধানত প্রকৃতির পূজারী। পাহাড়, নদী, নালা, গাছকে পূজা করেন। টোটোপাহাড় তাদের কাছে পবিত্র ধর্মীয় স্থান। পূজার ক’দিন টোটোপাহাড়ে তাদের আনাগোনা লেগে থাকে। রীতিমতো মেলা বসে যায় সেখানে।

টোটোপাড়ার সঞ্জীব টোটো বলেন, “ওমচু পূজার পর আমরা কচু, কাগজি লেবু, নতুন আদা সহ বিভিন্ন ফলমূল খাবার অনুমতি পাই। আর উনিশ দিন পর মায়ু পূজার পর জামবুরা, কমলালেবু খেতে পারি। আমাদের পূর্ব পুরুষেরা বিজ্ঞান সম্মত কারনেই এই সমস্ত রীতিনীতি তৈরি করেছিল। এই ওমচু পূজা মুলতঃ বর্ষা শেষের ইঙ্গিত দেয়। বর্ষায় নানান কারণে আত্মীয়-স্বজনদের সঙ্গে যোগাযোগ কিছুটা বিচ্ছিন্ন হয়ে থাকে। আর তার পরেই ওমচু পুজায় তা গড়ে ওঠে। এ যেন বর্ষার ক্লান্তি ঝেরে নতুন ঋতুর আগমনী বার্তা নিয়ে আসে ওমচু।” সব মিলিয়ে বর্তমানে উৎসবে মাতোয়ারা টোটোপাড়া।

Related News

Leave a Reply

Back to top button