রাজ্য

থ্যালাসেমিয়া প্রতিরোধের স্বপ্ন নিয়ে সাইকেলে চেপেছেন নদীয়ার রকি, পৌঁছাবেন কালিম্পং

সাইকেলে চেপে রাজ্যজুড়ে জেলায় জেলায় থ্যালাসেমিয়া নিয়ে প্রচারে নদীয়ার যুবক। বৃহস্পতিবার তিনি পৌঁছালেন আলিপুরদুয়ার জেলায়৷

 

 

Bengal Live আলিপুরদুয়ারঃ জিনগত রোগ থ্যালাসেমিয়া সাধারণত বংশ পরম্পরায় সঞ্চারিত হয়। অর্থাৎ পিতা মাতার ডিএনএ থেকে তাদের সন্তান-সন্ততির শরীরে সংক্রমণ ঘটায়। বর্তমানে ভারতবর্ষ তথা পৃথিবীর জনসংখ্যার একটা বৃহৎ অংশ এই রোগের কবলে। গত ৭ই ফেব্রুয়ারী নদীয়ার বাসিন্দা রকি মন্ডল সাইকেল নিয়ে বেরিয়ে পড়লেন সাধারণ মানুষের মধ্যে থ্যালাসেমিয়া নিয়ে সচেতনতা ছড়িয়ে দিতে।

সাইকেল চালাতে তাঁর ভালো লাগে। সেই ভালো লাগাকে হাতিয়ার করেই সচেতনতা প্রচারে জেলা থেকে জেলান্তরে ছুটে চলেছেন রকি। ইতিমধ্যেই রাজ্যের প্রায় সবকটি জেলায় প্রচার চালিয়ে কালিম্পং-এর উদ্দেশ্যে রওনা দিয়েছেন রকি। তিনি জানিয়েছেন, ১৯ তারিখ কালিম্পং-এ পৌঁছবেন তিনি। সেখানেই থ্যালাসেমিয়া নিয়ে তাঁর প্রচার শেষ করবেন।

সাইকেলে চেপে জনমানসে সচেতনতা প্রচারের এই উৎসাহ প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে রকি মন্ডল জানান, “এই রোগের চিকিৎসা নেই। একমাত্র সচেতনতাই এই রোগের মূল ওষুধ। তাই প্রত্যেক ব্যক্তিকে থ্যালাসেমিয়া পরীক্ষা করানো প্রয়োজন।”

বৃহস্পতিবার ওদলাবাড়িতে রাত্রিযাপন। রাতটুকু বিশ্রাম নিয়েই ফের আগামীকাল, শুক্রবার সকালে কালিম্পং জেলার উদ্দেশ্যে রওনা দেবেন রকি। মূলত থ্যালাসেমিয়া রোগ নিয়ে মানুষকে সচেতন করার জন্যই তাঁর এই উদ্যোগ বলে দাবি করেছেন রকি।

Related News

Leave a Reply

Back to top button