রাজ্য

রায়গঞ্জ ও কোচবিহারে সূর্যগ্রহণ দেখল উৎসাহীরা, আয়োজনে বিজ্ঞান মঞ্চ

Join our WhatsApp group

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে খুদে শিশুদের সাথে নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে সূর্যগ্রহণ দেখার আয়োজন রায়গঞ্জে। কোচবিহারে গ্রহণ দর্শন স্কুল পড়ুয়া ও প্রবীণদের।

Bengal Live রায়গঞ্জঃ রায়গঞ্জে ছাত্রছাত্রী ও সাধারণ মানুষকে সাথে নিয়ে সূর্যগ্রহণ দেখার ব্যবস্থা করল পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ। বিজ্ঞানমঞ্চের উত্তর দিনাজপুর জেলা শাখার পক্ষ থেকে রায়গঞ্জ রেল স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মে স্কুলের ছাত্রছাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষের জন্যও সামাজিক দূরত্ব বজায় রেখে সূর্যগ্রহণ দেখার ব্যবস্থা করে বিজ্ঞান মঞ্চ। বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে সাধারণের হাতে সূর্যগ্রহণ দেখার বিশেষ ধরণের চশমা ও কালো ফিল্ম তুলে দেওয়া হয়।

করোনা আবহের মাঝেও সাধারণ মানুষের সূর্যগ্রহণ দেখার উৎসাহ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। শহরের পাশাপাশি গ্রামগঞ্জেও ছোট ছোট ছেলেমেয়েদের মধ্যে সূর্যগ্রহণ দেখার উৎসাহ এদিন দেখা গিয়েছে। গ্রামের বিভিন্ন জায়গায় বড় গামলা বা বালতিতে জল রেখে সেই জলেই সূর্যগ্রহণের দৃশ্য উপভোগ করতে দেখা গিয়েছে উৎসাহীদের৷ যদিও এই উপায় অবলম্বন করে সূর্যগ্রহণ না দেখার পরামর্শই দিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিকে কোচবিহারের সাগরদিঘী পাড় থেকে স্কুল পড়ুয়া ও প্রবীনরা সূর্যগ্রহণ দেখতে ভিড় করেন। সূর্যের চারপাশে অনেকটা আংটির মত দেখা যায় কোচবিহারের আকাশ থেকে। কোচবিহারেও অনেকেই পাত্রে জল রেখে সেদিকেও তাকিয়ে সূর্যের আকার বোঝার চেষ্টা করেছেন।

Related News

Leave a Reply

Back to top button