রাজ্য

অসুস্থ বাবার ওষুধের খরচ জোগাতে মায়ের সঙ্গে মেয়ে চালাচ্ছেন টোটো

বিশ্বের আনাচে-কানাচে এমন কত নারীই যে জীবন সংগ্রাম চালাচ্ছেন ! বহু বীরাঙ্গনার কাহিনী থেকে যায় মিডিয়া ফোকাসের অন্তরালে। সেরকমই এক মা-মেয়ের গল্প আজকের নারী দিবসে।

 

Bengal Live শিলিগুড়িঃ ‘আমরা নারী, আমরা পারি’ সেকথা প্রমাণিত হল আবারও। নারীরা আজ শুধু হেঁশেল সামলান না, জীবন ও জীবিকার টানে করতে পারেন কৃচ্ছ্রসাধনও। পেটের টানে সংসার চালাতে টোটোচালক মা ও মেয়ে। নারী দিবসে অনন্য নজির শিলিগুড়িতে।

ফুলবাড়ির পশ্চিম ধানতলার বাসিন্দা লক্ষণ রায় প্রায় এক বছর থেকে অসুখে ভোগায় বন্ধ হয়ে গিয়েছে পরিবারের উপার্জন। সংসারের হাল ধরতে তাই টোটো চালাচ্ছেন স্ত্রী হেমলতা দেবী ও মেয়ে শিউলি। একাদশ শ্রেণীর ছাত্রী শিউলি। পড়াশোনার পাশাপাশি লক্ষ্মণ বাবুর ওষুধ পত্রের খরচ মেটাতে ও সংসার চালাতে প্রায় ১ বছর ধরে কখনো মা তো কখনো মেয়ে টোটো চালাচ্ছেন শহরতলীর ফুলবাড়ির রাস্তায়। নারীরাও যে কোনো অংশে কম নয়, নারী দিবসে এই বার্তাই যেন দিলেন ফুলবাড়ির পশ্চিম ধনতলার বাসিন্দা হেমলতা রায় ও শিউলি রায়।

এপ্রসঙ্গে প্রশ্ন করা হলে হেমলতাদেবী বলেন, কিস্তিতে একটি টোটো কিনে মা ও মেয়ে দুইজনেই চালাচ্ছি। মেয়ে সপ্তাহে দুই তিন দিন স্কুলে যায় এবং টিউশন পড়তে যায়। তখন আমি টোটো চালাই। সরকারি বা বেসরকারি কোন সংস্থা সাহায্যের হাত বাড়িয়ে দিলে স্বামীকে চিকিৎসা করিয়ে সুস্থ করতে পারতাম।

Related News

Leave a Reply

Back to top button