রাজ্য

রুল পেন্সিলের গ্রাফাইটে ক্ষুদ্রতম দুর্গার মূর্তি এঁকে চমকে দিলেন শিক্ষক

Join our WhatsApp group

দীর্ঘ লকডাউনে শিল্পসত্তার বিকাশ শিক্ষকের। রুল পেনসিল খোদাই করে বানিয়ে ফেললেন দেবী দুর্গার অবয়ব।

আজকের রাশিফল, ১৭ অক্টোবর, শনিবার

Bengal Live আলিপুরদুয়ারঃ পেন্সিলের গ্রাফাইটে আত্মপ্রকাশ দেবী দুর্গার। রুল পেন্সিলের গ্রাফাইটে বেসরকারি স্কুল শিক্ষক একটি দুর্গা প্রতিমা এঁকে চমকে দিলেন সকলকে। বর্তমান যুগে শিল্প বা আর্ট যাই বলুন না কেন সবটাই একটা নির্দিষ্ট গণ্ডীতে বাঁধা। সেই গণ্ডীর বাইরে বেরোনো যেমন শিল্পের সামর্থ নেই তেমন শিল্পীরও নেই।

সেই গণ্ডীর বাইরে থেকেই দেবী দুর্গার মাইক্রো মূর্তি সাকার হয়েছে আলিপুরদুয়ারের বিকাশ বসাকের হাতে ধরে। বিভিন্ন সময় বিভিন্ন জিনিস ব্যবহার করে, যেমন, সাবান, চক, নারকেলে বিভিন্ন মূর্তি তৈরি করেছেন তিনি। কিন্তু একটা সময় বেসরকারি স্কুলের এই শিক্ষক জীবনের ব্যস্ততার কারনে তাঁর এই সত্তাকে প্রায় ভুলেই যাচ্ছিলেন। লকডাউন তাঁকে সেই সময় এনে দিয়েছে।

অটো-বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ৪

এই সময়কে কাজে লাগিয়ে তিনি একটি ছোট্ট রুল পেন্সিলে উমার পারিবারিক অবয়ব তৈরি করে মানুষকে চমকে দিয়েছেন।বিকাশ বসাক জানান, প্রতিবছরই নতুন কিছু করার চেষ্টা করি। আগুন, সুতা ইত্যাদি ব্যবহার করে আগে এঁকেছি। এবার পেন্সিলের মধ্যে দেবী মূর্তি তৈরি করেছি৷ করোনা ও লকডাউনের জেরে চলতি বছরে পূজার আয়োজন ছোট হয়েছে। তাই কতটা ছোট দেবী মূর্তি গড়া সম্ভব, তা দেখাতেই এই উদ্যোগ।

Related News

Leave a Reply

Back to top button