রাজ্য

২৫-এ পা সুন্দরবনের বেতাজ বাদশাহ-র, বিশাল আয়োজন জলদাপাড়ায়

বন সূত্রে জানা গেছে, বাঘের আয়ু সাধারণত ১৮-২০। তবে সুন্দরবনের রাজা নতুন ইতিহাস সৃষ্টি করতে চলেছে বলেই মত তাঁদের।

Bengal Live আলিপুরদুয়ারঃ ২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার করার সময় পেছনের ডান দিকের পা খুবলে খেয়ে নিয়েছিল কুমির। প্রায় মরণাপন্ন রাজা সেই সময় থেকেই রয়েছে জলদাপাড়া বন বিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে।বেশ কয়েকমাস মৃত্যুর সাথে লড়াই করে নতুন জীবন ফিরে পায় সুন্দরবনের পুরুষ রয়্যাল বেঙ্গল টাইগার৷
দীর্ঘ প্রায় ১৩ বছর বন্দিদশায় কাটলেও বনের রাজার হুঙ্কার এখনও ঘুম কেড়ে নেয় বনকর্মী সহ আশপাশের জনপদের। শুধু নামেই যে রাজা নয় তার প্রমাণ মেলে রাজার চাহনিতে। লোহার গরাদ কাঁপা গর্জন, চলনবলন, ঠাটবাট সবেতেই সে রয়্যাল।

royal bengal tiger raja

সেই রাজারই জন্মদিন আগামী ২৩ অগাস্ট। আর তারজন্যই রাজকীয় আয়োজন করছে জলদাপাড়া বন দপ্তর৷ কোভিডের কারণে আয়োজন কিছুটা বাধা হয়ে দাঁড়ালেও সুন্দরবনের বেতাজ বাদশাহের জন্মদিন স্মরনীয় করে রাখার উদ্যোগে কোনও খামতি রাখতে চাইছে না বনকর্মীরা।

জানা গেছে, রাজার জন্মদিন পালন হবে ভার্চুয়ালি। কেক, বেলুন, মোমবাতি দিয়ে সাজানো হবে রাজার লোহার গরাদ। বাঘ সংরক্ষণের উপর দেশব্যাপী কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হবে বনের পক্ষ থেকে। বিজয়ীদের পুরষ্কৃত করার পাশাপাশি, রাজার জীবন সংগ্রামের নানান ইতিহাস ও তার নানান ছবি ও ভিডিও রাজ্য বন দপ্তরের ওয়েবসাইটে দেখানো হবে দিনভর।

25th Birthday of Royal Bengal Tiger raja

বন দপ্তরের বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাধারণত রয়্যাল বেঙ্গল টাইগার ১৮-২০ বছরের বেশি বাঁচেনা। সেখানে দাঁড়িয়ে ২৫ বছর সুস্থ সবল ভাবে বেঁচে থাকা একটা বিরল ঘটনা। জানা গেছে, বৃহস্পতিবার বাদে সপ্তাহের বাকি দিনগুলো রাজার খাবারের তালিকায় থাকে দশ কেজি মাংস। জলের সাথে গ্লুকোজ, ওআরএস মিশিয়ে দেওয়া হয় রাজাকে। এদিকে স্নান না সারলে রাজার ঘুমও হয় না বলেও জানিয়েছেন বন কর্তারা৷ সব মিলিয়ে রাজার জন্মদিন স্মরন করে রাখতে জলদাপাড়া জাতীয় উদ্যানের ব্যস্ততা এখন তুঙ্গে।

Related News

Leave a Reply

Back to top button