রাজ্য

বিশৃঙ্খলা রুখতে বাড়ি বাড়ি ভ্যাকসিনের স্লিপ বিলি করবে প্রশাসন

ভ্যাকসিন কেন্দ্রে ভিড় রুখতে এবার বাড়ি বাড়ি গিয়ে স্লিপ বিলি করে ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। আগামী শুক্রবার থেকে চালু হবে ভ্যাকসিন দেওয়ার কাজ।

 

Bengal Live বালুরঘাটঃ করোনা আবহে একাধিক ভ্যাকসিন কেন্দ্রে টিকা নেওয়ার জন্য জমায়েত ও পদপিষ্ট হওয়ার ঘটনা সামনে এসেছে। এবার ভ্যাকসিন কেন্দ্রে বিশৃঙ্খলা রুখতে বিশেষ উদ্যোগ নিলো দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। আর ভিড় ঠেলে ভ্যাকসিন নিতে যেতে হবে না দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দাদের। এখন থেকে বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন গ্রহীতাদের স্লিপ বিলির মাধ্যমে শুরু হবে ভ্যাকসিন দেওয়ার কাজ বৃহস্পতিবার এমনই কথা জানালেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক আয়েশা রানি।

জেলা প্রশাসন সূত্রে খবর, আগামী শুক্রবার থেকেই জেলা জুড়ে শুরু হবে এই স্লিপ বিলি ও ভ্যাকসিন দেওয়ার কাজ। প্রথম ও দ্বিতীয় ডোজের ভ্যাকসিন এর জন্য করে ব্যবস্থা করা হবে আলাদা কুপনের। এই কুপনে গ্রহীতাদের ভ্যাকসিন গ্ৰহণের সময় ও নির্দিষ্ট স্থান সমস্ত তথ্য দেওয়া থাকবে। ভ্যাকসিন কেন্দ্রগুলিতে টিকা নিতে এসে বিশৃঙ্খলা সৃষ্টির জেরে টিকার স্লট বুকিং চালু হয়েছে হোয়াটসঅ্যাপ বুটেও।

এবিষয়ে দক্ষিণ দিনাজপুরের জেলা শাসক আয়েশা রানি জানান, আইসিডিএস ও আশা কর্মীরা জেলার বিভিন্ন ব্লকের ভ্যাকসিন না পাওয়া গ্রহীতাদের তালিকা ধরে বাড়ি বাড়ি গিয়ে এই কুপন বিলি করবেন। প্রথম ডোজ পাওয়ার জন্যও যেমন আলাদা কুপন থাকবে তেমনই দ্বিতীয় ডোজের জন্যও আলাদা করে কুপন বিলি করা হবে। সেই কুপনে কখন কোথায় গিয়ে তাদের ভ্যাকসিন নিতে হবে তার উল্লেখ থাকবে। পাশাপাশি সময়ও অপচয় হবেনা ভ্যাকসিন গ্রহীতাদের। তিনি আরও জানান কুপন ছাপার কাজ প্রায় শেষের দিকে। আগামী শুক্রবার থেকেই এই কুপন বিলির মাধ্যমে ভ্যাকসিন প্রদান করার কাজ শুরু হয়ে যাবে।

পাশাপাশি এলাকার স্বাস্থ্যকর্মীর দায়িত্বে যাঁরা রয়েছেন, তাঁদের সঙ্গে যোগাযোগ করলেও টিকার কুপন দেওয়া হবে । সেই কুপন নিয়ে ভ্যাকসিন সেন্টারে গেলে করোনার টিকা পাওয়া যাবে। এ ক্ষেত্রে স্বাস্থ্যকর্মীদের সেই অনুযায়ী কুপন দেওয়া হবে। কুপন নিয়ে যাতে কেউ বিক্রি করতে না পারেন, সেদিকে প্রশাসন নজর দিচ্ছে। সে ক্ষেত্রে পরিচয়পত্রে সিল দেওয়া হবে। সেই পরিচয়পত্র নিয়ে এলে তবে মিলবে ভ্যাকসিন।

Related News

Leave a Reply

Back to top button