রাজ্য

২০০ বছরেও মানুষ ভোলেনি বর্ণপরিচয়ের স্রষ্টাকে, উত্তরবঙ্গ জুড়ে জন্মদিন উদযাপন

রায়গঞ্জ ও ইংরেজবাজার পুরসভার পাশাপাশি শিলিগুড়ি কর্পোরেশনের উদ্যোগে পালিত হল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মদিন। শ্রদ্ধা নিবেদন করেন পুরপতি ও প্রশাসকরা।

এক চার্জেই ১২০ কিমি, আসছে ইলেকট্রিক বাইক KRIDN, পুজোর আগেই বুকিং শুরু

Bengal Live রায়গঞ্জ, মালদা ও শিলিগুড়িঃ ইংরেজবাজার পুরসভার উদ্যোগে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মদিবস পালন করা হল শনিবার। জন্মদিন উপলক্ষে শনিবার সকাল সাড়ে আটটা নাগাদ মালদার ২৮ নং ওয়ার্ডের আইটিআই কলেজ মোড়ে ইংরেজবাজার পুরসভা এবং গৌড়ীয় সংস্কৃতি সংস্থার যৌথ উদ্যোগে শ্রদ্ধার সাথে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন পালন করা হয়। বিদ্যাসাগরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন ইংরেজবাজার পুরসভার প্রশাসক নীহাররঞ্জন ঘোষ, প্রশাসক মন্ডলীর সদস্য দুলাল সরকার সহ অন্যান্যরা। এর পাশাপাশি ইংরেজবাজার পুরসভার উদ্যোগে ২১ নং ওয়ার্ডের বিদ্যাসাগর পল্লীতে পালন করা হয় বিদ্যাসাগরের দ্বিশততম জন্ম দিবস। আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন ইংরেজবাজার পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্যা চৈতালি ঘোষ সরকার।

এবার ভারতের বাজারে ইলেকট্রিক স্মার্ট টুথব্রাশ, দাঁত মাজবে অটোমেটিক

সারা রাজ্যের সাথে রায়গঞ্জ পুরসভার উদ্যোগেও এদিন পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মদিবস পালন করা হল। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সামনে প্রতিষ্ঠিত বিদ্যাসাগরের আবক্ষ মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করেন রায়গঞ্জ পুরসভার পুরপতি সন্দীপ বিশ্বাস। করোনা আবহে সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস পালন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রায়গঞ্জ পুরসভার উপ পুরপতি অরিন্দম সরকার, জেলার বিশিষ্ট শিক্ষাবিদ শুভেন্দু মুখার্জি, সুশীল গোস্বামী সহ রায়গঞ্জ পুরসভার কাউন্সিলররা।

নৃশংসভাবে মাথা থেঁতলে খুন যুবককে, চাঞ্চল্য আলিপুরদুয়ারে

প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে এদিন শিলিগুড়িতেও পালন করা হয় বিদ্যাসাগরের জন্মদিন। শহরজুড়ে শোভাযাত্রার পরিকল্পনা থাকলেও বৃষ্টির কারণে তা বাতিল করা হয় পুর কর্পোরেশনের পক্ষ থেকে। বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন শিলিগুড়ির বিধায়ক তথা কর্পোরেশনের প্রশাসক অশোক ভট্টাচার্য সহ অন্যান্যরা।

ইটাহারেও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় বর্ণপরিচয়-এর স্রষ্টাকে। পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের ইটাহার জোনাল কমিটির পক্ষ থেকে ইটাহারে বিদ‍্যাসাগরের প্রতিকৃতিতে মাল‍্যদান করেন সংস্থার সভাপতি অজয় চক্রবর্ত্তী, যুগ্ম সম্পাদক সন্দীপ ঝা, সাহাবুদ্দিন প্রমুখ। অন্যদিকে, ইটাহার মূর্তি সংস্থাপন কমিটির পক্ষ থেকেও দিনটি পালন করা হয়। ইটাহার প্রাথমিক বিদ্যালয় পার্শ্বস্থ বিদ্যাসাগরের প্রস্তর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান প্রাক্তন শিক্ষক প্রশান্ত বন্দ‍্যোপাধ‍্যায় সহ স্থানীয় শিক্ষানুরাগী মানুষজন।

প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করেই এদিন পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব।শনিবার সকালে শিলিগুড়ির কলেজপাড়া ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি।

Related News

Leave a Reply

Back to top button