রাজ্য

আলিপুরদুয়ারে ২৯৩ বুথে ভোট পরিচালনা করবেন মহিলারা

১০ই এপ্রিল আলিপুরদুয়ার জেলার ৫ বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ পর্ব চলবে। মোট ভোটারের সংখ্যা ১২ লক্ষ ৪৪ হাজার ৩৫১। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৯৪৩ এবং মহিলা ভোটারের সংখ্যা ৬ লক্ষ ১৭ হাজার ৩৬৫ জন। জেলায় তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৪২ জন। জেলায় মোট বুথ হচ্ছে ১৭২৬।

 

Bengal Live আলিপুরদুয়ারঃ  স্বাধীনতার পর প্রথমবার বিশাল সংখ্যায় বুথ পরিচালনা করবেন রাজ্যের মহিলারা। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের পর গণতন্ত্রের উৎসবে সামিল হতে পেরে মহিলা ভোটকর্মীদের মধ্যে উৎসাহ ও উদ্দিপনা দেখা গেল আলিপুরদুয়ারে। পঞ্চম দফায় আলিপুরদুয়ারে ২৯৩ টি বুথে ভোট পরিচালনা করবেন মহিলারা।

১০ই এপ্রিল আলিপুরদুয়ার জেলার ৫ বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ পর্ব চলবে। মোট ভোটারের সংখ্যা ১২ লক্ষ ৪৪ হাজার ৩৫১। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৯৪৩ এবং মহিলা ভোটারের সংখ্যা ৬ লক্ষ ১৭ হাজার ৩৬৫ জন। জেলায় তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৪২ জন। জেলায় মোট বুথ হচ্ছে ১৭২৬। এর মধ্যে মাদারিহাট বিধানসভার অন্তর্গত ৮৩ টি বুথ জলপাইগুড়ি জেলার মধ্যে পড়েছে। উল্লেখ্য, আলিপুরদুয়ার জেলায় এবার মহিলা পরিচালিত বুথের সংখ্যা ২৯৩। এই প্রথম এত সংখ্যায় মহিলা পরিচালিত বুথ হচ্ছে জেলাতে। এই বিষয়টিতে উচ্ছ্বসিত মহিলারা। ৯৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী  নিরাপত্তার দায়িত্বে থাকছেন।

নির্বাচন কমিশনের মহিলা ভোটকর্মীদের বেঁছে নেওয়ার প্রসঙ্গে আলিপুরদুয়ার হিন্দি হাইস্কুলের শিক্ষিকা তৃষা দে রায় এর প্রতিক্রিয়া, “আমরা বলে থাকি ছেলে মেয়ে সকলেই তো সমান। ইলেকশনেও একসাথেই কাজ করবো। এবং ভবিষ্যতেও যাতে ছেলে-মেয়েরা একসাথে কাজ করতে পারে এই আশা রাখি।” তিনি আরও বলেন, আমরা ভোটের ট্রেনিং এর সময় ইভিএম গুলি হাতে হাতে পরীক্ষা করে দেখেছি।ফলে ইভিএম এর ব্যবহার নিয়েও কোনো সমস্যা হওয়ার কথা নয়। ভোটকেন্দ্রে কোনো বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হলে তা হ্যান্ডেল হয়ে যাবে।

শুক্রবার বুথে যাওয়ার গাড়ি না পাওয়ায আলিপুরদুয়ারে পথ অবরোধ করলেন ভোটকর্মীরা। অভিযোগ, মাদারিহাট বিডিও অফিস থেকে কোনও বাস না দেওয়ায় দুর্ভোগে পড়তে হয় প্রায় শতাধিক ভোটকর্মীকে। সময়মতো বাস না পেয়ে ক্ষুব্ধ ভোটকর্মীরা এশিয়ান হাইওয়ে অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। প্রায় দুই ঘন্টা অবরোধ চলার পর প্রশাসনিক কর্তারা অন্য গাড়ির ব্যবস্থা করে দিলে তাঁরা সেগুলিতে চেপে আলিপুরদুয়ার রওনা হন।

Related News

Leave a Reply

Back to top button